ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, সময়োপযোগী ও ভবিষ্যতমুখী টেলিকম অ্যাক্ট প্রণয়ন করতে হবে। যা মানসম্মত গ্রাহক সেবা, নাগরিককেন্দ্রিক টেলিকম সেক্টর ও নতুন ব্যবসার ক্ষেত্র তৈরিতে সহায়ক ভূমিকা পালন করবে।

বুধবার (৫ জুন) বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ (এমটব) অংশীদারদের সঙ্গে টেলিযোগাযোগ আইন সংস্কার বিষয়ক গোলটেবিল আলোচনায় তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বিটিআরসি ও টেলিকম ডিভিশনের যে সীমিত মানবসম্পদ রয়েছে তা দিয়ে আমাদের ১৩ কোটি ইন্টারনেট, ১৯ কোটি সিমকার্ড ও ১২ কোটি এমএফএস ব্যবহারকারী গ্রাহকের সেবা নিশ্চিত করা কষ্টসাধ্য। সেজন্য প্রয়োজন রেগুলেটরি ফ্রেমওয়ার্ক ও পলিসি প্রণয়ন। 

পলক বলেন, প্রযুক্তির এই বিপ্লবকে মোকাবিলা করতে, আমাদের সক্ষমতা তৈরি করতে, বিদেশি বিনিয়োগ আকর্ষণ ও উদ্যোক্তাদের কাজের ক্ষেত্র বিদ্যমান রাখতে আমাদের চেষ্টা অব্যাহত রয়েছে।

গত ১৫ বছরে ডিজিটাল বাংলাদেশ রূপকল্পের সফল বাস্তবায়নসহ বাংলাদেশের বৈপ্লবিক উন্নয়নে প্রাইভেট সেক্টরের ভূমিকা অনবদ্য। আগামীর স্মার্ট বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নের মাধ্যমে সমৃদ্ধ জ্ঞানভিত্তিক অর্থনীতির বাংলাদেশ বিনির্মাণেও আমরা সরকার, একাডেমিয়া ও প্রাইভেট সেক্টর মিলে এক সঙ্গে কাজ করব।

এ সময় প্রতিমন্ত্রী টেলিযোগাযোগ আইন সংশোধন করতে প্রস্তাবিত সংশোধন ও সংযোজনগুলো পুনঃবিবেচনার আশ্বাস দেন।

আরএইচটি/এমজে