সড়ক পরিবহন আইন অনুযায়ী যানবাহন মেরামতের কারখানাগুলোকে বিআরটিএর কাছ থেকে নিবন্ধন নিতে হবে বলে জানিয়েছেন বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার।

মঙ্গলবার (৪ জুন) রাজধানীর বনানীতে বিআরটিএ কার্যালয়ে ‘রিপোর্টার্স ফর রেল অ্যান্ড রোড’ এর সদস্যদের সঙ্গে বিআরটিএর মতবিনিময় সভায় এ তথ্য জানান তিনি।

নুর মোহাম্মদ মজুমদার বলেন, যানবাহন মেরামত কারখানাগুলোকে নিবন্ধনের আওতায় আনার প্রক্রিয়া শুরু হয়েছে। এর জন্য বিভাগীয় কমিটির গঠন করে দেওয়া হয়েছে। বিভাগীয় কমিটি তালিকা করবে কোথায় কোথায় যানবাহন মেরামত কারখানা আছে। তারপর এসব কারখানাকে রেজিস্ট্রেশনের আওতায় আনা হবে। সেই লক্ষ্যে কাজও শুরু হয়ে গেছে।

তিনি বলেন, চলতি বছরের মে পর্যন্ত সারা দেশে নিবন্ধনকৃত মোটরযানের সংখ্যা ৬০ লাখ ৭০ হাজার ৫৪১টি। এর মধ্যে বাস ৫৫ হাজার ১৫টি আর মোটরসাইকেল ৪৪ লাখ ১৭ হাজার ৩৮৮টি।

নুর মোহাম্মদ মজুমদার বলেন, সড়কে শৃঙ্খলা ফেরাতে বাস টার্মিনাল এলাকায় কোনো পরিবহনের একাধিক কাউন্টার থাকতে পারবে না। একাধিক বাস কাউন্টার থাকায় সেখানে বাস দাঁড়িয়ে থাকে। এতে যাত্রীদের গন্তব্যে যেতে দেরি হয়। পাশাপাশি সড়কে তৈরি হয় যানজট।

সভায় বিআরটিএর নানা ধরনের ডিজিটাল সার্ভিসের বিষয়ে অবহিত করেন বিআরটিএ চেয়ারম্যান। এছাড়া সাংবাদিকদের নানা প্রশ্নের উত্তর দেন তিনি।

রিপোর্টার্স ফর রেল অ্যান্ড রোড- এর সদস্যদের সঙ্গে বিআরটিএর মতবিনিময় সভায় বিআরটির চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার সহ সংগঠনের সভাপতি আনোয়ার হোসেন ও সাধারণ সম্পাদক মো. তাওহীদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

এমএইচএন/এসকেডি