২০২৩ সালের জুলাই থেকে চলতি বছরের এপ্রিল মাস পর্যন্ত গত ১০ মাসে সারা দেশে ৫ হাজার ২৪৫টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনায় ৪ হাজার ৭২৫ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন ৬ হাজার ৭০২ জন।

মঙ্গলবার (৪ জুন) সকালে রাজধানীর বনানীতে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) সদর দপ্তরে এক মতবিনিময় সভায় এসব তথ্য তুলে ধরেন সংস্থাটির চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার। রিপোর্টার্স ফর রেল অ্যান্ড রোডের (আরআরআর) সহায়তায় এ মতবিনিময় সভার আয়োজন করে বিআরটিএ।

প্রতিবেদনে দেখা যায়, ২০২৩ সালের জুলাই মাসে সারা দেশে ৫৬৬টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৫৩৩ জন এবং আহত হয়েছেন ৯৩৪ জন। আগস্ট মাসে ৪৫৮টি দুর্ঘটনায় ৩৭৬ জন নিহত এবং আহত হয়েছেন ৬৫৯ জন। সেপ্টেম্বর মাসে ৪৫৪টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৪১০ জন ও আহত হয়েছেন ৬০৯ জন। অক্টোবর মাসে ৪৩৭টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ৩৯৪ জন আর আহত হয়েছেন ৪৯২ জন। নভেম্বর মাসে ৫৫৯টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৪৭০ জন আর আহত হয়েছেন ৫৮১ জন। ডিসেম্বর মাসে ৪৮৩টি সড়ক দুর্ঘটনায় ৪৩৩ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন ৬৪১ জন। আর ২০২৪ বছর জানুয়ারি মাসে দুর্ঘটনা ঘটে ৪৩৭টি, এতে নিহত হয়েছেন ৪০৪ জন আর আহত হয়েছেন ৫১৪ জন। ফেব্রুয়ারি মাসে ৫৬৯টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ৫২৩ জন এবং আহত হয়েছেন ৭২২ জন। মার্চ মাসে ৬২৪টি দুর্ঘটনায় ৫৫০ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন ৬৮৪ জন। আর এপ্রিল মাসে ৬৫৮টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ৬৩২ জন, আহত হয়েছেন ৮৬৬ জন। সবমিলিয়ে গত ১০ মাসে সড়ক দুর্ঘটনা ঘটে ৫ হাজার ২৪৫টি। এতে নিহত হয়েছেন ৪ হাজার ৭২৫ জন আর আহত হয়েছেন ৬ হাজার ৭০২ জন।

প্রতিবেদনে বলা হয়, সড়ক দুর্ঘটনা কমাতে দক্ষ ও মানবিক গুণসম্পন্ন মোটরযান চালক তৈরিতে বিআরটিএ ২০০৮ সাল থেকে পেশাজীবী মোটরযান চালকদের প্রশিক্ষণ দিয়ে আসছে। ২০২২-২৩ অর্থবছরে সারা দেশে মোট ১ লাখ ১৬ হাজার ৭৩০ জন পেশাজীবী মোটরযান চালককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। সড়ক দুর্ঘটনা কমাতে নিয়মিত পেশাজীবী মোটরযান চালকদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধির জন্য স্বল্পমেয়াদি প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

এমএইচএন/এসএসএইচ