ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

সরকারের দায়দেনা অর্থনীতিতে বড় চ্যালেঞ্জ হিসেবে অবস্থান পাকাপোক্ত করছে। ক্রমবর্ধমান দায়দেনা পরিস্থিতি অর্থনৈতিক স্থিতিশীলতার প্রতি চোখ রাঙাচ্ছে। শুধু বিদেশি ঋণ নয়, দেশের অভ্যন্তর থেকে নেওয়া ঋণও সরকারের দায়দেনা বাড়িয়ে চলেছে।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

সরকারি দেনা পরিশোধে চাপ আরও বাড়ছে

সরকারি পরিসংখ্যানে দেখা গেছে, পাঁচ বছরেই অভ্যন্তরীণ ঋণ দ্বিগুণ হয়েছে। অন্যদিকে চলতি অর্থবছরের বাজেটে বিদেশি ঋণের সুদ পরিশোধ বাবদ যত অর্থ রাখা হয়েছিল, ১০ মাসেই সেই বরাদ্দ শেষ হয়ে গেছে। গত এক দশকে বিদেশি ঋণ পরিশোধ বেড়েছে ১০৮ শতাংশ।

কালবেলা

জনতা ব্যাংকের ৬৯ হাজার কোটি টাকা ১৯ প্রতিষ্ঠানে

২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত রাষ্ট্রায়ত্ত জনতা ব্যাংকের বিতরণ করা ঋণের পরিমাণ ছিল ৯১ হাজার ১৫৮ কোটি টাকা। এর মধ্যে ১৯ গ্রাহককেই দেওয়া হয়েছে ৬৯ হাজার ৫৮৪ কোটি টাকা, যা মোট ঋণের ৭৬ দশমিক ৩৩ শতাংশ। আবার শীর্ষ পাঁচ গ্রাহকের কাছে ব্যাংকটির পাওনা ৪৮ হাজার ৮৬৬ কোটি টাকা, যা বিতরণ করা মোট ঋণের ৫৩ দশমিক ৬০ শতাংশ।

হাতেগোনা কয়েকটি প্রতিষ্ঠানকে বিপুল পরিমাণ ঋণ দিতে শাখা পর্যায়ের কর্মকর্তা থেকে শুরু করে সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম পরিচালনা পর্ষদও উদারহস্ত ছিল। বেশিরভাগ ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণের যথাযথ প্রক্রিয়া অনুসরণ করা হয়নি। সার্বিকভাবে রাষ্ট্রীয় মালিকানাধীন এই ব্যাংকটিতে সুশাসনের মারাত্মক ঘাটতি তৈরি হয়। নানা অনিয়মের কারণে ধীরে ধীরে দুর্বল হয়েছে আর্থিক ভিত্তি। বিদেশি বাণিজ্যে নানা অনিয়মের কারণে এরই মধ্যে ব্যাংকটির রপ্তানি উন্নয়ন তহবিল (ইডিএফ) থেকে ঋণ বিতরণ বন্ধ রাখা হয়েছে।

মানবজমিন

স্পেনে সেকেন্ড হোম, তুরস্কে নাগরিকত্ব

শুরুতে ঢাকা, গোপালগঞ্জ ও মাদারীপুরে অন্তত ৬২১ বিঘা জমির সন্ধান মেলে বেনজীর ও তার স্ত্রী-সন্তানের। এরপর গাজীপুর, কক্সবাজার, বান্দরবানেও মিলেছে বেনজীরের জমির সন্ধান। এমনকি কক্সবাজারের সেন্টমার্টিন দ্বীপেও জমি কিনে রেখেছেন বেনজীর।

প্রতিদিনই নতুন নতুন সম্পদের তথ্য আসছে সাবেক আইজিপি বেনজীর আহমেদের। দেশে জেলায় জেলায় রয়েছে  তার জমি, রিসোর্ট। ব্যাংক, পুঁজিবাজারে ছড়িয়ে রেখেছিলেন অর্থ। সম্পদ জব্দ করার আঁচ পেয়ে আগেই সরিয়ে নিয়েছেন অনেক অর্থ।

সমকাল

কর্মী পাঠায় অন্যরা, শত কোটি কামায় এমপিরা

মালয়েশিয়ায় কর্মী পাঠানোর সিন্ডিকেটে নাম লিখিয়ে শত শত কোটি টাকার ব্যবসা করেছে কয়েকজন এমপির রিক্রুটিং এজেন্সি। অন্য ব্যবসায়ীর ‘কেনা’ কর্মী নিয়োগের চাহিদাপত্র ফরেন ওয়ার্কার্স সেন্ট্রাল ম্যানেজমেন্ট সিস্টেমে (এফডব্লিউসিএমএস) অটো রোটেশনে আসে সিন্ডিকেটে থাকা রিক্রুটিং এজেন্সির নামে। তাদের মাধ্যমে ছাড়পত্র এবং ই-ভিসা করার বাধ্যবাধকতার সুযোগে এজেন্সিগুলো কর্মীপ্রতি লাখ দেড়েক টাকা নেয়।

বেনজীর আহমদের প্রতিষ্ঠানের নামে মালয়েশিয়া থেকে ৯ হাজার ৩৪৪ কর্মীর চাহিদাপত্র আসে। জনশক্তি কর্মসংস্থান এবং প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) ৮ হাজার ৫৯২ জনকে ছাড়পত্র দেয়। আহমদ ইন্টারন্যাশনালের নামে কর্মী গেছে ৮ হাজার ৩৩৬ জন।

মানবজমিন

স্বাধীনতার পর ১২ লাখ কোটি টাকা পাচার

দেশ স্বাধীন হওয়ার পর থেকে ২০২২-২৩ অর্থবছর পর্যন্ত ১১ লাখ ৯২ হাজার ৮১৫ কোটি টাকা বিদেশে পাচার হয়েছে। যার মধ্যে ০.৪৯ শতাংশ  উদ্ধারের প্রস্তাব দিয়েছে বাংলাদেশ অর্থনীতি সমিতি। এর পরিমাণ হবে ৫ হাজার কোটি টাকা।

আসন্ন ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে পুঞ্জীভূত মোট কালোটাকার মাত্র ০.৯৮ শতাংশ উদ্ধারের সুপারিশ করা হচ্ছে, যেখান থেকে উদ্ধারকৃত আহরণ হবে ১০ হাজার কোটি টাকা।

বণিকবার্তা

দুর্যোগপ্রবণ বাংলাদেশে ভাসমান এলএনজি টার্মিনাল নির্ভরযোগ্য কি

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে গত ২৭ মে সাগরে ভাসতে থাকা ভাঙা একটি পন্টুনের আঘাতে ক্ষতিগ্রস্ত হয় সামিটের ভাসমান এলএনজি টার্মিনালের (ফ্লোটিং স্টোরেজ রিগ্যাসিফিকেশন ইউনিট বা এফএসআরইউ) ব্যালাস্ট ট্যাংক।

জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণায়নের কারণে বঙ্গোপসাগর এখন আগের চেয়ে অনেক বেশি দুর্যোগপ্রবণ। এ দুর্যোগপ্রবণতা সামনের দিনগুলোয় আরও বাড়বে বলে পূর্বাভাস রয়েছে। দুর্যোগ দেখা দিলেই সাগরে ভাসমান এলএনজি টার্মিনাল থেকে গ্যাস সরবরাহ বন্ধ রাখতে হচ্ছে। কখনো কখনো অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনাও ঘটছে।

প্রতিদিনের বাংলাদেশ

আতঙ্কে দক্ষিণাঞ্চলের জনপ্রতিনিধিরা

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যার পর আতঙ্ক ছড়িয়ে পড়েছে দক্ষিণাঞ্চলসহ সারা দেশের জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতাদের মধ্যে। এ হত্যার সঙ্গে চরমপন্থিদের সম্পৃক্ততা উদঘাটিত হওয়ার পর অনেকেই মনে করছেন, দেশে আবারও তাদের সংঘবদ্ধ অপতৎপরতা শুরু হতে পারে।

শুধু অপরাধ জগৎকেই নয়, স্থানীয় জনপ্রতিনিধি নির্বাচনগুলোতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন পূর্ব বাংলা কমিউনিস্ট পার্টির (জনযুদ্ধ) খুলনা বিভাগীয় সম্পাদক শিমুল ভূঁইয়া। আওয়ামী লীগ ও বিএনপিসহ বিভিন্ন দলের নেতৃস্থানীয় ব্যক্তিদের সঙ্গে রয়েছে তার গভীর সম্পর্ক।

আজকের পত্রিকা

দেশজুড়ে বেনজীর আহমেদের জমিদারি

উত্তর-দক্ষিণ, পূর্ব-পশ্চিম এবং মধ্যাঞ্চল –সব অঞ্চলেই জমির খোঁজ মিলছে তাঁর; যেন দেশজুড়ে তাঁর জমিদারি। জেলায় জেলায় জমি কেনার এই অভিযোগ উঠেছে বাংলাদেশ পুলিশের সাবেক প্রধান বেনজীর আহমেদের বিরুদ্ধে।

রাজধানী ঢাকাসহ অন্তত ১০ জেলায় এখন পর্যন্ত পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ ও তাঁর পরিবারের সম্পদের তথ্য পাওয়া গেছে। অন্য ৯টি জেলা হলো গোপালগঞ্জ, মাদারীপুর, কিশোরগঞ্জ, গাজীপুর, সাতক্ষীরা, নীলফামারী, ঠাকুরগাঁও, বান্দরবান ও কক্সবাজার। এসব জেলায় রয়েছে জমি, খামার, রিসোর্ট। সেন্ট মার্টিন দ্বীপেও আছে জমি।

এছাড়া ফসলের ভরা মৌসুমে খাদ্যে মূল্যস্ফীতি বাড়ল; অস্থিরতা, রাগ, অপরাধ সবই পাল্লা দিয়ে বাড়ছে, কারণ কী—সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।