মাল‌য়ে‌শিয়ায় যে‌তে না পারা কর্মী‌দের দেশ‌টি‌তে প্রবে‌শের জন্য সরকার চেষ্টা কর‌ছে ব‌লে জা‌নি‌য়ে‌ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সোমবার (৩ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এন্টিগা ও নিউইয়র্ক সফর পরবর্তী মিডিয়া ব্রিফিংয়ে সাংবা‌দিক‌দের প্রশ্নের জবা‌বে তি‌নি এ তথ্য জানান।

বাংলাদেশ জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) ছাড়পত্র পেয়েও মালয়েশিয়া সরকারের বেঁধে দেওয়া সময়ের মধ্যে দেশটিতে যেতে পারেননি ১৬ হাজার ৯৭০ জন বাংলাদেশি কর্মী। আট‌কে পড়া এসব কর্মী‌র মাল‌য়ে‌শিয়া প্রবে‌শের বিষয়ে সরকার কী কর‌ছে? এ প্রশ্নের জবা‌বে পররাষ্ট্রমন্ত্রী ব‌লেন, এ ব্যাপারে আমার স‌ঙ্গে প্রবাসী কল্যাণমন্ত্রীরও কথা হয়েছে। বাংলাদেশের পক্ষ থেকে চেষ্টা করা হচ্ছে, সময়টাকে বর্ধিত করার জন্য। যে ডেটলাইন ছিল, সেটি যাতে বর্ধিত করা হয়... সেজন্য আলোচনা চলছে। এক্ষেত্রে কাদের গাফিলতি ছিল সেটি তদন্ত করে যথাযথ ব্যবস্থা করা হবে। 

প্রধানমন্ত্রী আগে দি‌ল্লি না কি বেই‌জিংয়ে যা‌বেন? এ প্রশ্নের জবাবে হাছান মাহমুদ ব‌লেন, প্রধানমন্ত্রী সফরে কোথায় কখন যাবেন... কোনো দেশের জন্যই সুনির্দিষ্ট তারিখ হয়নি। তবে, ভারত আমাদের অপেক্ষাকৃত কাছে।

এনআই/কেএ