সব ধরনের তরল জ্বালানি মূল্য গতকাল (১ জুন) থেকে বেড়েছে। সামনে বাড়তে যাচ্ছে বিদ্যুতের দাম। গ্যাসের মূল্য সমন্বয় করার কার্যক্রম শুরু হয়েছে। অন্যদিকে আগামী জুলাই মাস থেকে পানির মূল্য ১০% বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা ওয়াসা। আর জনগণের কাছে জবাবদিহিতা ছাড়াই এই মূল্যবৃদ্ধির সিদ্ধান্তকে গণতন্ত্র পরিপন্থি বলে মনে করে বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজ নামক একটি সংগঠন। 

রোববার (২ জুন) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনের আহ্বায়ক মহিউদ্দিন আহমেদ বলেন, কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠান, ক্যাপ্টিক এনার্জির প্রতিষ্ঠান ও এলএনজি আমদানিকারক প্রতিষ্ঠানকে সুবিধা দিতে দেশের বৃহত্তর জনগোষ্ঠীর স্বার্থ জলাঞ্জলি দিতে হয়েছে। ফলে অনেক প্রতিষ্ঠানকে ক্যাপাসিটি চার্জের নামে বসিয়ে বসিয়ে লাখ লাখ, কোটি টাকা দিয়েছে সরকার। আর জনগণকে উচ্চমূল্যের জ্বালানি ও জ্বালানি সেবা ক্রয় করার পাশাপাশি অন্যান্য সেবা ও পণ্যের লাগামহীন মূল্য বৃদ্ধির উচ্চ মুদ্রার স্থিতির খেসারত দিতে হচ্ছে।

তিনি বলেন, বর্তমানে প্রায় ১০ শতাংশ মূল্যস্ফীতি বলা হলেও বাস্তবে তার চাইতেও বেশি। অন্যদিকে যেখানে বলা হচ্ছে হাজার কোটি টাকা লাভ, তবুও বাড়ছে পানির দাম। কিন্তু কেন? জ্বালানির উচ্চমূল্য, বিলাসী ব্যয় এবং জবাবদিহিতা নিশ্চিত না করে পানির মূল্যবৃদ্ধি করাও সমীচীন হবে না। তাছাড়া ঢাকা ওয়াসা কর্তৃপক্ষের কাছে আমাদের দাবি ছিল, শতভাগ সুপেয় পানি নিশ্চিত করুন- পানির মূল্য আমরাই বাড়িয়ে দেবো। কিন্তু আমরা হঠাৎ করেই দেখছি জ্বালানি তেল এবং বিদ্যুতের মূল্যবৃদ্ধির সাথে সাথে পানির মূল্য বৃদ্ধি করা হচ্ছে। আমাদের বক্তব্য পরিষ্কার, বৈশ্বিক অর্থনীতি বৈশ্বিক রাজনীতি সাথে তাল মিলিয়ে দাম বাড়তেই পারে, কিন্তু সেটা হতে হবে জবাবদিহিতামূলক এবং গণতান্ত্রিক।

মহিউদ্দিন আহমেদ বলেন, জনগণের ক্রয় ক্ষমতা, সাধ্য-সামর্থ্য বিবেচনা নিয়ে সার্বিক পরিস্থিতি সামনে রেখে জ্বালানি পানি ও অন্যান্য সেবার মূল্য সমন্বয় বা বৃদ্ধি যাতে করা হয় সে বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর কাছে আমরা আবেদন করছি। বর্তমান দেশের মানুষের ক্রয় ক্ষমতা এবং অন্যান্য পণ্যের মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধির ফলে এমনিতেই সাধারণ মানুষ দিশেহারা। এর মধ্যে নতুন করে জ্বালানি খাতে মূল্য বৃদ্ধি ও পানির মূল্য জনজীবনে অস্বস্তি বয়ে আনবে, এতে কোনও সন্দেহ নেই। তাই সবদিক বিবেচনা করে আপাতত এই মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত থেকে সরকারকে সরে আসতে সবিনয় অনুরোধ করছি।

এএসএস/পিএইচ