ঢাকা মহানগরীতে গাড়ি দুর্ঘটনার তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ করতে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি)  ডাটাবেজ অ্যান্ড এনালাইসিস অব রোড ক্র্যাশ সফটওয়্যার প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করা হয়েছে। এ সময় ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলেন, বিভিন্ন সমস্যার মধ্য দিয়ে ট্রাফিক সদস্যরা কাজ করছেন। ট্রাফিক ব্যবস্থাপনায় আমাদের সদস্যদের কর্মকাণ্ড প্রশংসার দাবি রাখে।

বুধবার (২৯ মে) ডিএমপি হেডকোয়ার্টার্সের ৬ষ্ঠ তলার সম্মেলন কক্ষে প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনকালে এসব কথা বলেন ডিএমপি কমিশনার। 

ডিএমপি কমিশনার বলেন, ঢাকা মহানগর এলাকায় প্রায় সোয়া দুই কোটি লোকের বসবাস। এই শহরে যে পরিমাণ রাস্তা রয়েছে তা নিতান্তই কম। একটি আদর্শ শহরে ২৫ ভাগ রাস্তা থাকার কথা। কিন্তু আমাদের রয়েছে মাত্র ৮ ভাগ রাস্তা। ঢাকা মেট্রোপলিটন পুলিশ এবং ঢাকাবাসীর মূল সমস্যা যানজট। পাশাপাশি এ শহরে দুর্ঘটনার মাত্রা অনেক বেশি।

তিনি বলেন, ডিএমপির ট্রাফিক সদস্যদের দক্ষতা উন্নয়নে জাইকা আমাদের দেশে কাজ করার পাশাপাশি আমাদের অফিসারদেরও তাদের দেশে নিয়ে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দিচ্ছেন। এই দক্ষতা কাজে লাগিয়ে আমাদের অফিসাররা ঢাকা মেট্রোপলিটন এলাকায় ট্রাফিক ব্যবস্থা উন্নত করতে সক্ষম হবেন।

তিনি আরও বলেন, আজ যে সফটওয়্যারটি উদ্বোধন করা হচ্ছে সেটি একটি অত্যাধুনিক সফটওয়্যার। এই সফটওয়্যার প্রশিক্ষণে যে সব অফিসার ও ফোর্স অংশগ্রহণ করবেন তারা প্রশিক্ষণ শেষে তাদের সেই অভিজ্ঞতা সঠিকভাবে কর্মক্ষেত্রে প্রয়োগ করতে পারবেন, তাহলে দুর্ঘটনা কমে আসবে। পাশাপাশি সড়কের শৃঙ্খলা ফিরবে।

এমএসি/এমজে