আসন্ন পবিত্র ঈদুল আজহাকে ঘিরে দেশব্যাপী নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

মঙ্গলবার (২৮ মে) বিকালে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ঈদুল আজহার প্রস্তুতিমূলক সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ঈদুল আজহার সময় দেশব্যাপী নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে। নগর, মহানগর, জেলা সদর, উপজেলা শহরসহ সারা দেশে চুরি ডাকাতি, ছিনতাই, সন্ত্রাসী কার্যক্রম রোধে গোয়েন্দা নজরদারি, পুলিশ ও র‌্যাবের টহল বৃদ্ধি করা হবে। বাস টার্মিনাল, লঞ্চ টার্মিনাল, রেল স্টেশন... এসব স্থানে অজ্ঞান পার্টি, মলম পার্টির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। অতিরিক্ত যাত্রী পরিবহন করলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, ঈদুল আজহা সম্ভবত ১৭ জুন হতে যাচ্ছে। প্রতি বছর আমরা ঈদ, পূজাসহ জাতীয় দিবসগুলোতে দেশের জনগণকে যেন নিরাপদে রাখতে পারি, একই সঙ্গে উৎসবগুলো যাতে আনন্দঘন পরিবেশে হয়, সবাই যেন অংশগ্রহণ করতে পারে, এ লক্ষ্যে আজকের সভা অনুষ্ঠিত হয়েছে।

মন্ত্রী বলেন, ঈদযাত্রায় সড়ক-মহাসড়কে এবং শহর এলাকায় যানজট নিরসনে হাইওয়ে পুলিশ, জেলা পুলিশ সমন্বয়ের মাধ্যমে কাজ করবে। যেখানে মেট্রোপলিটন পুলিশ, সেখানে তারা সমন্বয় করে কাজ করবে। জনগুরুত্বপূর্ণ স্থানে যানজট নিরসনে আমরা গতবারও ড্রোন ব্যবহার করেছিলাম। এবারও আমরা যানজট নিরসনে ড্রোন ব্যবহার করব। মহাসড়কে সিসি ক্যামেরা বৃদ্ধিসহ যানজট নিরসনে আধুনিক প্রযুক্তি ক্রমান্বয়ে বৃদ্ধি করছি। এবারও যেখানে যেটা প্রয়োজন, সেটি ব্যবহার করা হচ্ছে। রাজধানীর প্রবেশদ্বারগুলোতে বিশেষ ব্যবস্থা নেওয়া হবে।

আসাদুজ্জামান খান বলেন, যানজট প্রবণ এলাকায় ওয়াচ টাওয়ারের মাধ্যমে যানজটের কারণ চিহ্নিত করে তার ব্যবস্থা নেওয়া হবে। যে সমস্ত এলাকায় দুর্ঘটনা হয়ে থাকে এবং হতে পারে, সে সমস্ত এলাকার কাছাকাছি সব ধরনের রেকার, ফায়ার সার্ভিস কর্মী সবসময় থাকবে। দুর্ঘটনা রোধে মহাসড়কে গাড়ির অতিরিক্ত গতি নিয়ন্ত্রণে স্পিড গান আমাদের পুলিশ ব্যবহার করবে। অতিরিক্ত গতিসম্পন্ন যানবাহনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা তাৎক্ষণিক নেওয়া হবে।

এমএম/কেএ