ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে দীর্ঘ সময় বিদ্যুৎ না থাকায় সারা দেশে মোবাইল অপারেটরদের টাওয়ারের ৩২ হাজার ৯০৬টি সাইট এখন পর্যন্ত অচল হয়ে আছে। এই অচল সাইটের পরিসংখ্যান মোট সাইটের সংখ্যার ৫৬ শতাংশ।

ঘূর্ণিঝড় রেমালকে কেন্দ্র করে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) গঠিত মনিটরিং সেল থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

মঙ্গলবার (২৮ মে) সকাল ১০টা পর্যন্ত হালনাগাদ করা তথ্য অনুযায়ী, মোট ৫৮ হাজার ২৯৮টি সাইটের বিপরীতে বর্তমানে ৩২ হাজার ৯০৬টি সাইট অচল। সবচেয়ে বেশি অচল সাইটের সংখ্যায় এগিয়ে আছে ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, ময়মনসিংহ, নারায়ণগঞ্জ, টাংগাইল, নোয়াখালী, গাজীপুর এবং ঢাকা এলাকা।

মোবাইল নেটওয়ার্কে ঘূর্ণিঝড়ের প্রভাবের তুলনামূলক চিত্র বিশ্লেষণ করলে দেখা যায়, গত রোববার (২৬ মে) রাত ১০টায় ১৭টি জেলায় অচল সাইটের পরিমাণ ছিল ২ হাজার ৪৬০টি (৩২ শতাংশ)।

সোমবার (২৭ মে) সকাল ১০টায় ৪৫টি জেলায় এর পরিমাণ ছিল ৮ হাজার ৪১০টি (২৮ শতাংশ)। বিকেল ৪টায় এর পরিমাণ ছিল ৬৪টি জেলায় ২২ হাজার ২১৮টি (৪৮ দশমিক ৭১ শতাংশ)। রাত ১০টায় ৬৪টি জেলায় এর পরিমাণ ছিল ৫৫ শতাংশ। এবং সবশেষ আজ মঙ্গলবার সকাল দশটায় ৬০টি জেলায় অচল সাইটের সংখ্যা দাঁড়িয়েছে ৩২ হাজার ৯০৬টি (৫৬ শতাংশ)।

অবশ্য ৪টি জেলায় অচল সাইটের সংখ্যা শতকরা ৫ শতাংশের নিচে থাকায় সেসকল জেলাকে ঘূর্ণিঝড়ের প্রভাবমুক্ত ধরা হয়েছে। প্রায় সকল ক্ষেত্রেই সাইট অচল হয়ে যাওয়ার কারণ হিসেবে দীর্ঘ সময় বিদ্যুৎ সংযোগ না থাকাকে দায়ী করা হয়েছে।

আরএইচটি/পিএইচ