ঝড়ে ভেঙে যাওয়া বাড়ির সামনে হতাশ হয়ে দাঁড়িয়ে আছেন লোকজন/ছবি-এএফপি

বঙ্গোপসাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় রেমাল উপকূলে ব্যাপক তাণ্ডব চালিয়েছে। গত রোববার বিকেল নাগাদ ঝড়টির প্রভাব শুরু হয়, আর রাতে ঝড়টির কেন্দ্র উপকূলে আঘাত করা শুরু করে। এরপর গতিপথে রেমাল ঘরবাড়ি-গাছপালা উপড়ে ফেলে। ঘূর্ণিঝড়ের প্রভাবে উঁচু জলোচ্ছ্বাস ভাসিয়ে দিয়েছে জনপদ। অনেক এলাকায় বেড়িবাঁধ ভেঙে গেছে। বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন প্রায় ৩ কোটি মানুষ। ইন্টারনেট সংযোগের বাইরে কয়েক লাখ মানুষ।

সরকারি হিসেবে রেমালের তাণ্ডবে দুই নারীসহ ১০ জনের মৃত্যু হয়েছে। ৩৭ লাখ ৫৮ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। মোট ১৯টি জেলা ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত উপজেলার সংখ্যা ১০৭ এবং ইউনিয়ন ও পৌরসভার সংখ্যা ৯১৪টি। সম্পূর্ণভাবে বিধ্বস্ত হয়েছে ৩৫ হাজার ৪৮৩টি ঘরবাড়ি। আংশিকভাবে বিধ্বস্ত হয়েছে এক লাখ ১৪ হাজার ৯৯২টি ঘরবাড়ি।

ঘূর্ণিঝড়ের প্রভাবে রাজধানী ঢাকায়ও ব্যাপক ঝড়-বৃষ্টি হয়েছে। অনেক এলাকায় পানি জমে তৈরি হয়েছে জলাবদ্ধতা। বিভিন্ন স্থানে সড়কে গাছ উপড়ে পড়ে ভোগান্তি পোহাতে হয়েছে রাজধানীবাসীকে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রেমালের সর্বোচ্চ গতিবেগ ছিল পটুয়াখালীতে, যা ঘণ্টায় ১১১ কিলোমিটার। তবে ঢাকায় গতিবেগ রেকর্ড করা হয়েছে ঘণ্টায় সর্বোচ্চ ৫৯ কিলোমিটার।

জেডএস