ঘূর্ণিঝড় রেমালের দাপটে বৃষ্টিপাতে সড়ক ও অলিগলিতে পানি জমেছে। আর সেই জমা পানিতে ভিজে অনেকেরই পায়ের দফারফা অবস্থা। পায়ে মারাত্মক চুলকানি, ব়্যাশেও ভুগতে হয়। আঙুলের ফাঁকে ঘা বা ফাঙ্গাল ইনফেকশন পর্যন্ত হতে পারে। কীভাবে মুক্তি পাবেন এই সমস্যা থেকে? জেনে নিন।

# গরম পানিতে অ্যান্টিসেপটিক লিকুইড মিশিয়ে পা ডুবিয়ে রাখুন অন্তত মিনিট পনেরো। যদি সেটা না থাকে, তাহলে সামান্য বাথসল্ট মিশিয়ে ঊষ্ণ পানিতে পা ধুয়ে নিন। এতে পায়ে থাকা জীবাণু সহজেই দূর হবে।
 
# বর্ষাকালে অনেক সময়েই পা ভিজে থাকায় আঙুলের ফাঁকে ফাঁকে ফাঙ্গাল ইনফেকশন হয়ে। এছাড়া চুলকানি বা ঘা দেখা দেয়। পায়ের আঙুলের ফাঁকে ফাঁকেই এসব বেশি হয়। সেসব থেকে রেহাই পেতে অ্যান্টিফাঙ্গাল পাউডার রাখুন। অফিসে হোক বা বাড়িতে। দিনে কয়েকবার এই পাউডার লাগিয়ে নিন। এতে ইনফেকশন বেশি ছড়াতে পারবে না এবং চুলকানিও কমবে।

# সম্ভব হলে পা এক্সফোলিয়েট করুন। গরম পানিতে শ্যাম্পু মিশিয়ে ১০ মিনিট পা ডুবিয়ে বসুন। এরপর পিউমিস স্টোন দিয়ে ভালো করে গোড়ালি ঘষে চামড়া তুলে নিন।
 
# যদি আপনার পায়ে কোথাও ক্ষত থাকে আগে থেকে, তাহলে কিন্তু বিশেষ সতর্কতা প্রয়োজন। সেক্ষেত্রে দিন কয়েক ঢাকা জুতো পরে বের হবেন বাইরে থেকে। প্রয়োজনে ওয়াটারপ্রুফ ব্যান্ডেড ব্যবহার করুন।

# পা-কে ফাঙ্গাল ইনফেকশনের থেকে দূরে রাখার সবচেয়ে সহজ উপায় হলো সবসময়ে শুষ্ক রাখা। স্যাঁতস্যাঁতে অবস্থায় পায়ের সমস্যা বাড়তে পারে। তাই সঠিক জুতো বেছে নিন। প্রয়োজনে আপনি রাবারের জুতো ব্যবহার করতে পারেন। এই ম্যাটেরিয়ালের জুতো পানি শুষে নেয় না। তাই পা-ও ভিজে কম।

জেডএস