অতি প্রবল ঘূর্ণিঝড় রেমাল মোকাবিলায় ও জরুরি সহায়তায় সব উপকূলীয় জেলা ও উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা দলসহ সব মাঠকর্মীর ছুটি বাতিল করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। একইসঙ্গে তাদের জরুরি পরিস্থিতি মোকাবিলায় যেকোনো ধরনের কাজের জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে।

রোববার (২৬ মে) ব্র্যাকের জনসংযোগ শাখা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঘূর্ণিঝড় রেমাল উৎপত্তির শুরু থেকেই ব্র্যাকের পক্ষ থেকে গতি-প্রকৃতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। সেইসঙ্গে সব সরকারি ও বেসরকারি সংস্থা এবং সহযোগী সংস্থাগুলোর সঙ্গে সমন্বয় রেখে সর্বাত্মক প্রস্তুতিও গ্রহণ করা হয়েছে। মাঠ পর্যায়ে ব্র্যাকের ১৪ হাজারেরও বেশি কর্মী ঘূর্ণিঝড় মোকাবিলায় কাজ করছে।

এতে বলা হয়েছে, ঘূর্ণিঝড় রেমাল মোকাবিলায় ব্র্যাকের জরুরি অপারেশন সেন্টার সক্রিয় করা হয়েছে। সব উপকূলীয় জেলা ও উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা দলসহ সব মাঠকর্মীর ছুটি বাতিল করে জরুরি পরিস্থিতিতে কাজের জন্য প্রস্তুত রাখা হয়েছে। এমনকি উপকূলীয় অঞ্চলে কমিউনিটি রেডিওর মাধ্যমে সতর্কতামূলক বার্তা প্রচার করা হচ্ছে।

এছাড়াও উপকূলীয় অঞ্চলের ঝুঁকিপূর্ণ পরিবারগুলোকে আশ্রয় প্রদানের জন্য ব্র্যাকের স্থানীয় কার্যালয়গুলোকে প্রস্তুত রাখা হয়েছে। একইসঙ্গে নিরাপদ পানি সরবরাহের জন্য বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরায় ব্র্যাকের ভ্রাম্যমাণ পানি শোধনাগার (ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট) প্রস্তুত রাখা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ব্র্যাকের স্বেচ্ছাসেবক, গ্রাম সংগঠন, স্বাস্থ্য সেবিকা এবং স্বাস্থ্যকর্মীরা সক্রিয়ভাবে ঘরে ঘরে গিয়ে সচেতনতামূলক বার্তা প্রচার করছে এবং বিপদাপন্ন পরিবারগুলোকে আশ্রয়কেন্দ্রে পৌঁছে দিতে সহায়তা করছে।

টিআই/এসএসএইচ