ঘূর্ণিঝড় রেমালকে কেন্দ্র দেশের পায়রা ও মোংলা সমুদ্রবন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। একইসঙ্গে চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। কিন্তু ভিন্ন অবস্থা দেখা গেছে রাজধানী ঢাকাসহ বিভিন্ন এলাকায়। সকাল থেকে রোদ আর ভ্যাপসা গরমে এখনও অস্বস্তিকর পরিবেশের মধ্যে রয়েছেন মানুষজন।

রোববার (২৬ মে) সরেজমিনে দেখা গেছে- রাজধানীর নিউমার্কেট, ধানমন্ডি, আগারগাঁও, মগবাজার, কারওয়ান বাজার, ফার্মগেট এলাকায় রৌদ্রোজ্জ্বল পরিবেশ বিরাজ করছে। একইসঙ্গে ভ্যাপসা গরমও অনুভব করা গেছে।

সাধারণ মানুষজন বলছেন, অন্যান্য সময় নিম্নচাপ কিংবা দুর্যোগপূর্ণ আবহাওয়ায় ঢাকার পরিবেশের পরিবর্তন হলেও এখনও তেমন কোনও পরিবর্তন লক্ষ্য যাচ্ছে না।

রবিউল ইসলাম নামের এক ব্যক্তি বলেন, টানা তাপপ্রবাহ এবং ভ্যাপসা গরম কমবে বলে আমরা প্রত্যাশা করছিলাম। কিন্তু মহাবিপদ সংকেতের পরও এখন পর্যন্ত আবহাওয়ার পরিবর্তন হয়নি। এখনও রোদ-গরমে মানুষজনকে নাকাল হতে হচ্ছে। 

এব্যাপারে জানতে চাইলে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আব্দুর রহমান খান ঢাকা পোস্টকে বলেন, ঘূর্ণিঝড় রেমাল এখনও আমাদের উপকূল থেকে ৩৫০ কিলোমিটার দূরে রয়েছে। আস্তে আস্তে ঢাকার আবহাওয়া পরিবর্তন হবে। এজন্য একটু অপেক্ষা করতে হবে।

তিনি আরও বলেন, এখন কিন্তু উপকূলীয় এলাকায় ঝড়ো বাতাস বইছে। দুপুরের পর থেকে মোটামুটি ঢাকার আবহাওয়ার পরিবর্তন হতে থাকবে।

অপরদিকে ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে দেশের ৮ বিভাগে ভারী থেকে অতিভারী বৃষ্টির আভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। সংস্থাটি বিশেষ বিজ্ঞপ্তি-৯ এর মাধ্যমে এ তথ্য জানায়।

আবহাওয়া অফিস জানায়, ঘূর্ণিঝড়টির প্রভাবে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে দমকা/ঝোড়ো হাওয়াসহ ভারী (৪৪-৮৮ মিমি) থেকে অতিভারী (২৮৯ মিমি) বর্ষণ হতে পারে।

আরএইচটি/এমএইচএন/পিএইচ