ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সংরক্ষিত আসনের কাউন্সিলর সৈয়দা রোকসানা ইসলাম চামেলীকে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। সিটি করপোরেশনের সর্বোচ্চ ফোরাম বোর্ড সভায় অশোভন ও ঔদ্ধত্যপূর্ণ আচরণ করায় তাকে কাউন্সিলর পদ থেকে বরখাস্ত করা হয়েছে বলে মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে আপত্তিকর ভিডিও ছড়ানোর পর আরেক কাউন্সিলরকে জুতাপেটা করে আলোচনায় আসার পর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সংরক্ষিত ৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর রোকসানা ইসলাম চামেলীকে সাময়িক বরখাস্ত করা হয়।

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের সিটি-কর্পোরেশন-১ শাখার উপসচিব মোহাম্মদ শামসুল ইসলামের সই করা এক প্রজ্ঞাপনে এ আদেশ দেওয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সংরক্ষিত আসন-৫ (সাধারণ ওয়ার্ড নং ১৩, ১৯ ও ২০) এর কাউন্সিলর সৈয়দা রোকসানা ইসলাম চামেলীকে কর্পোরেশন সভায় অশোভন ও ঔদ্ধত্যপূর্ণ আচরণ করায় সভার কার্যক্রম বিঘ্নিত হওয়া, প্রায়ই এ জাতীয় আচরণে লিপ্ত থাকা, তার এমন অসদাচরণে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ভাবমূর্তি চরমভাবে ক্ষুণ্ন হওয়ার অভিযোগ পাওয়া গেছে। তাকে তার স্বীয় পদ হতে অপসারণের লক্ষ্যে স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন, ২০০৯ ধারা ১৩ এর উপধারা (৩) এর অধীন কার্যক্রম আরম্ভ করা হয়েছে। সৈয়দা রোকসানা ইসলাম চামেলীকে স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন, ২০০৯ ধারা ১২ এর উপধারা (১) অনুযায়ী তার স্বীয় পদ থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো।

জানা গেছে, গত ২২ এপ্রিল নারী কাউন্সিলর রোকসানা ইসলাম চামেলীর একটি আপত্তিকর ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। এরপর ২৪ এপ্রিল তাকে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সদস্য পদ থেকে বহিষ্কার করে আওয়ামী লীগ।

প্রসঙ্গত, গত ২০ মে নগর ভবনে ডিএসসিসির বোর্ড সভায় মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের সামনেই ২০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ফরিদ উদ্দিন আহম্মদ রতনকে জুতাপেটা করেন চামেলী। এরপরই সংরক্ষিত ৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর রোকসানা ইসলাম চামেলীর সাময়িক বরখাস্ত হওয়ার এক প্রজ্ঞাপন আসলো আজ বৃহস্পতিবার।

এএসএস/এমজে