১৫২ কোটি টাকা ঋণখেলাপির মামলায় চট্টগ্রামের লিজেন্ড টেক্সটাইল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এসএম আবদুল হাই ও তার স্ত্রী নিলুফার আকতারকে দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। একই আদেশে প্রতিষ্ঠানটির পরিচালক মোরশেদ শাহনুর হাসিন হিমাদ্রিকে দেশত্যাগে নিষেধাজ্ঞা দেওয়া হয়।

বৃহস্পতিবার (২৩ মে) চট্টগ্রাম অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান এই আদেশ দেন।

আদালত সূত্র জানায়, লিজেন্ড টেক্সটাইল লিমিটেডের বিরুদ্ধে সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের আগ্রাবাদ শাখার দুটি পৃথক মামলায় দাবি রয়েছে ১৫২ কোটি টাকা। এর মধ্যে একটি মামলায় ১৩৫ কোটি ৭৫ লাখ ২৬ হাজার ৫২১ টাকা এবং অপরটিতে ১৬ কোটি ৭৬ লাখ ৯ হাজার ৭৭৯ টাকা। এছাড়া এসএম আবদুল হাইয়ের কাছে বিভিন্ন ব্যাংকের দায়-দেনার পরিমাণ ৬০০ কোটি টাকা। তার বিপরীতে যে সম্পত্তি বন্ধক আছে তার মূল্য অতি নগণ্য।

সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম বলেন, আদালতে বাদীপক্ষের আইনজীবীরা আবেদন করেছেন বিবাদীরা বিপুল পরিমাণ খেলাপি ঋণ পরিশোধ না করে দেশত্যাগের পাঁয়তারা করছেন। শুনানি শেষে আদালত তিন বিবাদীকে দেশত্যাগে নিষেধাজ্ঞা প্রদান করা হয়।

বিবাদীরা যেন দেশত্যাগ করতে না পারেন, এজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আদেশের কপি পুলিশের বিশেষ পুলিশ সুপার (ইমিগ্রেশন) বরাবর পাঠানোর জন্যও বলা হয়।  

এমআর/এমজে