নির্ধারিত সময়ে হজযাত্রীদের ভিসা এবং সৌদি আরবের মক্কা ও মদিনায় বাড়ি ভাড়া না করায় ১১ হজ এজেন্সিকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। এসব এজেন্সির অধীনে এখনও ভিসা হয়নি ৩৮৪ জন হজযাত্রীর।

বুধবার (২২ মে) রাতে এজেন্সিগুলোকে শোকজ করা হয়। তাদের বৃহস্পতিবার (২৩ মে) বিকেলের মধ্যে এর জবাব দিতে বলা হয়েছে।

শোকজ খাওয়া এজেন্সিগুলো হলো- দেশ ভ্রমণ, ওয়ার্ল্ড ভিউ, ফারুক ট্রাভেল এজেন্সি, গ্লোবাল ভিশন, হাসনাইন এয়ার ট্রাভেল, হোসাইন এয়ার সার্ভিস, মোলতাজিম ট্রাভেল, মোবাশ্বেরা ট্রাভেল, রোজিনা এয়ার, আইবিএম ট্রাভেলস ও মেহমান ট্রাভেণম এজেন্সি।

জানা গেছে, এই ১১ এজেন্সির অধীনে মোট ৩ হাজার ১৮৬ জন হজযাত্রী চলতি বছর হজে যাওয়ার কথা ছিল। এরমধ্যে ভিসা হয়নি ৩৮৪ জনের। মক্কায় বাড়ি ভাড়া হয়নি ৯৫ জনের, আর মদিনায় বাড়ি ভাড়া হয়নি ২০৬ জনের। তাদের ভিসা কেন হয়নি এবং বাড়ি ভাড়া করতে এত দেরি কেন এসব প্রশ্নের জবাব দিতে বলা হয়েছে এজেন্সিকে।

এদিকে বুধবার রাত পর্যন্ত পবিত্র হজ পালন করতে সৌদি আরব পৌঁছেছেন ৩৬ হাজার ৯৮৯ জন হজযাত্রী। মোট ৯৩টি ফ্লাইটে তারা সৌদি আবর পৌঁছান। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৭৪৭ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় পৌঁছেছেন ৩৩ হাজার ২৪২ জন হজযাত্রী। এখন পর্যন্ত ৮৪ হাজার ৩১৮টি ভিসা ইস্যু করা হয়েছে।  

এনএম/জেডএস