গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় কর্তৃক রাজউক অডিটোরিয়ামে ইনোভেশন শোকেসিং (প্রদর্শনী) অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২১ মে) রাজউক অডিটোরিয়ামে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর-সংস্থাসমূহের অংশগ্রহণে ই-গভর্নেন্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনা ২০২৩-২৪ এর আওতায় ইনোভেশন শোকেসিং (প্রদর্শনী) অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে রাজউক চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) ছিদ্দিকুর রহমান সরকার বলেন, উদ্ভাবনের জন্য সহযোগিতা এবং সম্মিলিত প্রচেষ্টা অপরিহার্য। বিশেষজ্ঞ, একাডেমিশিয়ান এবং বেসরকারি সেক্টরের সঙ্গে একসাথে কাজ করার মাধ্যমে, আমরা যুগান্তকারী অগ্রগতি অর্জন করতে পারি যা আমাদের টেকসই নগরায়নের লক্ষ্য বাস্তবায়নের পথকে সুগম করবে।

তিনি আরও বলেন, এ ধরনের উদ্ভাবনী প্রদর্শনী বা ইনোভেশন শোকেসিং একদিকে যেমন সরকারি কর্মচারীদের সৃজনশীল চিন্তাচেতনা সৃষ্ট, উদ্ভাবনী দক্ষতা বৃদ্ধির মাধ্যমে প্রদত্ত নাগরিক সেবার সহজীকরণে ভূমিকা রাখবে, তেমনিভাবে ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের মাধ্যমে জাতীয় পর্যায়ে সুশাসন প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সভাপতির বক্তব্যে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাফিজুর রহমান বলেন, সেবা সহজীকরণ সঙ্গে উদ্ভাবন ওতপ্রোতভাবে জড়িত। তাই সেবা প্রদানে উদ্ভাবন আনয়নের মাধ্যমে সেবাপ্রার্থীদের ভোগান্তি অনেকাংশে লাঘব করা যাবে। আজকের এই আয়োজনের প্রধান লক্ষ্য হচ্ছে উদ্ভাবন প্রদর্শন করা। তাই সুস্থ প্রতিযোগিতার মাধ্যমে সকল কর্মকর্তা, কর্মচারীদের মধ্যে উদ্ভাবনকে উৎসাহিত করা যাবে এবং সেলক্ষ্যে যোগ্যদের স্বীকৃতি প্রদান করলে উদ্ভাবনকে প্রমোট করা যাবে।

তিনি আরও বলেন, আজকের ইনোভেশন প্রদর্শনীতে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর, সংস্থাসমূহের স্ব-স্ব ই-গভর্নেন্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনা ২০২৩-২৪ এর আওতায় বাস্তবায়িত উদ্ভাবনী উদ্যোগ, উদ্যোগসমূহ প্রদর্শন উপস্থাপন করবে। আমি আশা করি, এই প্রদর্শনীর মাধ্যমে সংস্থাগুলো সেবা সহজীকরণের গুরুত্বপূর্ণ অধ্যায় শুরু হবে।

প্রধান অতিথির বক্তব্যে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. নবীরুল ইসলাম বলেন, উদ্ভাবনের জন্য সহযোগিতা এবং সম্মিলিত প্রচেষ্টা অপরিহার্য। বিশেষজ্ঞ, একাডেমিশিয়ান এবং বেসরকারি সেক্টরের সঙ্গে একসাথে কাজ করার মাধ্যমে, আমরা যুগান্তকারী অগ্রগতি অর্জন করতে পারি যা আমাদের টেকসই নগরায়নের লক্ষ্য বাস্তবায়নের পথকে সুগম করবে।

এএসএস/এসকেডি