ব্যাটারিচালিত রিকশা শৃঙ্খলায় ফিরিয়ে এনে রাজস্ব আহরণের দাবি জানিয়েছে বাংলাদেশ ইলেকট্রিক ব্যাটারি অ্যান্ড মোটরচালিত অটোরিকশা অটো বাইক সার্ভিস লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান। ‌

বুধবার (২১ মে) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানান প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।

মানববন্ধনে কর্মকর্তারা বলেন, ব্যাটারিচালিত রিকশা অনুমোদন দেওয়ার জন্য ২০১৮ সালে আমাদের প্রতিষ্ঠানের পক্ষ থেকে আদালতে রিট পিটিশন দায়ের করা হয়। ২০১৯ সালে সুপ্রিম কোর্টের ফুল বেঞ্চ বিআরটিএকে ব্যাটারিচালিত রিকশার লাইসেন্স দেওয়ার জন্য আদেশ দেন। মঙ্গলবার প্রধানমন্ত্রীও ইজিবাইকের বৈধতা দেওয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন। আমরা এমন নির্দেশকে সাধুবাদ জানাই। আমাদেরকে আদালতের রায়ের আলোকে দায়িত্ব দেওয়া হলে আমরা সরকারকে বছরে ১৫ হাজার কোটি টাকা রাজস্ব আয়ে সহযোগিতা করতে পারব। পাশাপাশি সারা দেশের চলাচলরত ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইকের চালকদের প্রশিক্ষণের আওতায় এনে দক্ষ চালক হিসেবে গড়ে তুলতে পারব। 

প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম বলেন, আমরা সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনা এবং সরকারের রাজস্ব আহরণে সহযোগিতা করতে চাই। পাশাপাশি অটোরিকশা চালকদেরকে প্রশিক্ষণ দিয়ে দুর্ঘটনারোধে ভূমিকা রাখতে চাই। আশা করি বিআরটিএর চেয়ারম্যানসহ সংশ্লিষ্টরা বিষয়টির গুরুত্ব অনুধাবন করে দ্রুত পদক্ষেপ নেবেন।

মানববন্ধনে আরও বক্তব্য রাখেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা আইন বিষয়ক উপদেষ্টা অ্যাডভোকেট জাহিদুল ইসলাম, পরিচালক আক্তার আহমেদ ও মাইনুল ইসলাম প্রমুখ।

এমএইচএন/জেডএস