সারা বাংলাদেশে নির্ভরযোগ্য ইন্টারনেট সংযোগ সম্প্রসারণের জন্য টেলিযোগাযোগ কোম্পানি সিডিনেট কমিউনিকেশনস লিমিটেডকে সম্ভাব্যতা সমীক্ষায় অনুদান প্রদান করেছে যুক্তরাষ্ট্রের বাণিজ্য ও উন্নয়ন সংস্থা (ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট এজেন্সি)। 

মঙ্গলবার (২১ মে) ইউএসটিডিএ ও সিডিনেট ষষ্ঠ ইন্দো-প্যাসিফিক বিজনেস ফোরামে এই চুক্তি সই করে। সেখানে ফিলিপাইনের রাষ্ট্রপতি ফার্দিনান্দ রোমুয়াল্ডেজ মার্কোস জুনিয়র মূল বক্তব্য প্রদান করেন।

অনুষ্ঠানে ইউএসটিডিএর পরিচালক এনোহ টি. ইবং বলেন, ইন্দো-প্যাসিফিক জুড়ে, ইউএসটিডিএ ওসিডিনেটের মতো অংশীদারদের সাথে সাব-সি ক্যাবল প্রকল্পগুলোর একটি পোর্টফোলিও তৈরি করছে। যারা বিশ্বস্ত সাব-সি ফাইবার অপটিক কেবল সিস্টেমের মাধ্যমে তাদের দেশের ব্রডব্যান্ড ক্ষমতা প্রসারিত করতে প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি বলেন, সাব-সি কেবলগুলো বিশ্বব্যাপী যোগাযোগে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি বাস্তবায়িত হলে, বাঘা-১ কেবলটি বাংলাদেশের ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য উপলব্ধ ব্যান্ডউইথ বৃদ্ধি করবে, যা নিরাপদ উচ্চগতির ইন্টারনেট সংযোগ প্রসারিত করবে। 

অনুষ্ঠানে সিডিনেটের পরিচালক বিশিষ্ট শিল্পোদ্যোক্তা ড. চৌধুরী নাফিজ সরাফাত বলেন, বাঘা-১ বিশ্বের সঙ্গে বাংলাদেশের নির্ভরযোগ্য এবং বিশ্বস্ত সংযোগকে শক্তিশালী করতে সাহায্য করবে। ৫জি পরিষেবা, আন্তর্জাতিক ডেটা সেন্টার এবং আন্তর্জাতিক হাইপারস্কেলারের জন্য উদীয়মান ডিজিটাল পরিষেবাগুলোর জন্য ব্যাপক সুযোগ আনলক করবে। বাংলাদেশের জন্য আরও সংযুক্ত এবং সমৃদ্ধ ভবিষ্যতের দিকে এই যাত্রার অংশ হতে পেরে আমরা গর্বিত।

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেন, ইউএসটিডিএর সম্ভাব্যতা সমীক্ষা বাংলাদেশের জনগণের জন্য উন্নত ইন্টারনেট অ্যাক্সেস এবং গুণমানের ভিত্তি স্থাপন করবে। আরও সংযুক্ত বাংলাদেশ গড়তে বাংলাদেশি ব্যবসায়ীর সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে যুক্তরাষ্ট্রের ব্যবসা প্রতিষ্ঠানকে সহায়তা করতে পেরে আমরা গর্বিত।’

ইউএসটিডিএর গবেষণা মার্কিন প্রশাসনের লক্ষ্য যেমন বৈশ্বিক অবকাঠামো ও বিনিয়োগের জন্য অংশীদারিত্ব, ডিজিটাল সংযোগ এবং সাইবার সিকিউরিটি অংশীদারিত্ব এবং সমৃদ্ধির জন্য ইন্দো-প্যাসিফিক অর্থনৈতিক ফ্রেমওয়ার্কের মতো লক্ষ্যগুলোকে এগিয়ে নেওয়াকে অগ্রাধিকার দেয়।

কেএ