হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট এব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাব্দুল্লাহিয়ানের মৃত্যুকে মর্মান্তিক ও অত্যন্ত দুঃখজনক বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। পাশাপাশি নিহতদের বিদেহী আত্মার শান্তি কামনা করেছেন তি‌নি।

সোমবার (২০ মে) পররাষ্ট্র মন্ত্রণাল‌য়ে সাংবা‌দিক‌দের স‌ঙ্গে আলাপকা‌লে তিনি এ মন্তব্য করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রথমে ধারণা করা হয়েছিল, হেলিকপ্টারটি জরুরি অবতরণ করেছে। কিন্তু পরে দেখা যায় সেটি ক্র্যাশ করেছে। আমরা রাষ্ট্রীয়ভাবে শোক জানাচ্ছি। 

এদিকে, কির‌গিজস্তা‌নে চলমান সংঘাতে বাংলাদেশি শিক্ষার্থীরা ভালো আছেন ব‌লে জানিয়ে তি‌নি ব‌লেন, এখনও পর্যন্ত সেখানে বাংলাদেশি শিক্ষার্থীদের কোনো গুরুতর আহত বা হতাহতের খবর নেই। পাশের দেশ উজবেকিস্তানের তাসখন্দে অবস্থানরত আমাদের রাষ্ট্রদূতকে সেখানে যেতে বলা হয়েছে। তিনি স্থানীয় সময় বিকেলে বিশকেকে পৌঁছে বাংলাদেশি শিক্ষার্থীদের খোঁজ-খবর নিতে ক্যাম্পাস ভিজিট করবেন। পাশাপাশি কিরগিজ পররাষ্ট্র ও অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আলোচনা করে যথাযথ পদক্ষেপ নেবেন। 

একজন শিক্ষার্থীর দেশে ফেরার জন্য খোলা চিঠি দেওয়া প্রশ্নে মন্ত্রী বলেন, সাধারণ শিক্ষার্থীরা এ ধরনের কোনো আবেদন করেননি। 

দুই দি‌নের সফ‌রে মঙ্গলবার (২১ মে) ঢাকায় আস‌বেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং। এ‌দিন বিকেলে হাছান মাহমু‌দের স‌ঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক কর‌বেন তি‌নি।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনার বিষ‌য়ে জান‌তে চাই‌লে হাসান মাহমুদ ব‌লেন, বাংলাদেশে অস্ট্রেলীয় বিনিয়োগ, বাংলাদেশিদের অভিবাসন, মৌসুমি কর্মসংস্থান, সেখানে প্রবাসীদের কল্যাণ, জ্বালানি ও পরিবেশ সংরক্ষণে সহযোগিতা নিয়ে আলোচনা প্রাধান্য পাবে।

এনআই/কেএ