রাজধানীতে ব্যাটারিচালিত অটোরিকশা চলাচল বন্ধ ঘোষণার প্রতিবাদে সকাল থেকে সড়ক অবরোধ কর্মসূচি পালন করছেন চালকরা। রাজধানীর মিরপুর-১০, ১১, ১২, টেকনিক্যাল, আগারগাঁও, সরকারি বাঙলা কলেজ, মাটিকাটা, বাড্ডা, তালতলা ও বাসাবো এলাকার বিভিন্ন সড়কে হাতে লাঠি নিয়ে সড়ক অবরোধ করতে দেখা গেছে ব্যাটারিচালিত অটোরিকশা চালকদের। এতে করে সড়কে যানচলাচল বন্ধ হয়ে গিয়ে গণপরিবহনের সংকট সৃষ্টি হয়েছে। ফলে ভোগান্তিতে পড়েছেন সাধারণ যাত্রীরা।

রোববার (১৯ মে) সকাল থেকে রাজধানীর বিভিন্ন এলাকায় এ পরিস্থিতি বিরাজ করছে। 

প্রত্যক্ষদর্শীরা বলছেন, অটোরিকশা চালকদের বিক্ষোভের কারণে বাস চলাচল বন্ধ হয়ে যাওয়ায় সাধারণ মানুষদের কয়েক কিলোমিটার পর্যন্ত হেঁটে গন্তব্যে পৌঁছাতে হচ্ছে।

মিরপুর থেকে বারিধারাগামী জুবায়ের আহমেদ বলেন, দুপুর ১২টায় বাসা থেকে বের হয়েছি। এখন দুপুর ১টা বাজে। যানবাহন না পেয়ে এখনো হাঁটছি। 

এদিকে, বিক্ষোভকারী অটোরিকশা চালকদের দাবি, কোনও শর্ত ছাড়া সড়কে তাদের অটোরিকশা ও ইজিবাইক চালাতে দিতে হবে। না হলে তারা আন্দোলন চালিয়ে যাবেন।

খিলগাঁও তালতলা মার্কেটের সামনে বিক্ষোভকারী অটোরিকশা চালক কাশেম বলেন, এসব রিকশার মালিক তো আমরা নই, বিভিন্ন প্রভাবশালী এসব বাহনের মালিক। আমরা দিন চুক্তিতে ভাড়া নিয়ে চালাই। সরকার যদি এসব বাহন বন্ধ করে দেয়, তাহলে আমরা কই যাব। তাছাড়া, বন্ধ করার আগে তো কয়েকদিনের জন্য আমাদের সময় দিতে হবে, বিকল্প পথ খোঁজার জন্য।

তিনি বলেন, হঠাৎ করে এসব রিকশা বন্ধ করে দিলে আমাদের পরিবার কীভাবে চলবে, কি খেয়ে থাকবে?

চালকদের আন্দোলনের মাঝেই ব্যাটারিচালিত অটোরিকশার বিরুদ্ধে অভিযান চালাচ্ছে পুলিশ ট্রাফিক মিরপুর বিভাগ।

অন্যদিকে, সড়ক অবরোধের বিষয়ে রাজধানীর মিরপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুন্সি সাব্বির আহমেদ বলেন, মিরপুরের বিভিন্ন এলাকা থেকে অটোরিকশা চালকরা মিরপুর-১০ নম্বর চত্বরে এসে জড়ো হচ্ছেন। তারা লাঠি হাতে নিয়ে রাস্তা অবরোধ করে রেখেছেন। পরিস্থিতি সামাল দেওয়ার জন্য ঘটনাস্থলে পর্যাপ্ত সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে।

অটোরিকশা চালকদের সড়ক থেকে সরিয়ে দিয়ে যানচলাচল স্বাভাবিক রাখতে পুলিশ কাজ করছে বলেও জানান তিনি।

এএইচআর/কেএ