রাজধানীর মিরপুরের বিভিন্ন এলাকায় অটোরিকশা চলাচল বন্ধ করার প্রতিবাদে চালকরা অবরোধ কর্মসূচি পালন করে। সকাল থেকেই চালকরা মিরপুর-১০, পল্লবী, ইসিবি চত্বরসহ বিভিন্ন রাস্তা অবরোধ করে সরকারের সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে আসছে।

আন্দোলনরত চালকদের সঙ্গে কথা বলে জানা যায়, তাদের মধ্যে অনেকে ব্যাংক লোন নিয়ে অটোরিকশা কিনেছেন। অটোরিকশা চালিয়ে তারা যে টাকা আয় করেন তার মধ্য থেকে সংসার চালান এবং ব্যাংক লোনের কিস্তি দেন। হঠাৎ করে এখন অটোরিকশা বন্ধ করায় তাদের একদিকে যেমন সংসার চালানোর কোনো উপায় নেই তেমনি ব্যাংক লোনের কিস্তি দেওয়ারও কোনো উপায় নেই।

রোববার (১৯ মে) রাজধানী মিরপুর-১০ নম্বরে আন্দোলনরত অটোরিকশা চালকদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা যায়।

আন্দোলনরত অটোরিকশা চালক মো.শফিক মিয়া বলেন, হঠাৎ করে কেন অটোরিকশা বন্ধ করে দেওয়া হল। আমাদের সংসার আছে আমরা অটোরিকশা চালিয়ে সংসার চালাই। লোন আছে, প্রতি মাসে কিস্তি দিতে হয়। এখন হঠাৎ করে সরকার সিদ্ধান্ত নিয়েছে যে অটোরিকশা চলতে পারবে না। এখন আমরা কোথায় যাব।

মো. মঞ্জু নামে আরেক অটোরিকশা চালক বলেন, আমি লোন নিয়ে একটি অটোরিকশা কিনেছি। এখন অটোরিকশা রাস্তায় চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। আর এদিকে প্রতিমাসে লোনের কিস্তি দিতে হয়। এখন আমি কীভাবে সংসার চালাবো আর কীভাবেই বা কিস্তি দেব।

রাজধানীর আগারগাঁওয়ে আন্দোলনরত অটোরিকশা চালক মানিক মিয়া বলেন, আমার সংসারে দুইটা বাচ্চা আছে। মা-বাবাও আমার ওপর নির্ভরশীল। এখন হঠাৎ করে অটো রিকশা বন্ধ করে দেওয়া হয়েছে। তাহলে আমি কীভাবে সংসার চালাবো, আর কোথায় যাব। আমাদের দাবি অটোরিকশা বন্ধের সিদ্ধান্ত যেন সরকার পরিবর্তন করে।

মো.সিদ্দিক নামে আরেক অটোরিকশা চালক বলেন, আমরা তো কোনো চুরি-ডাকাতি করি না। পরিশ্রম করে সংসার চালাই। তাহলে কেন অটোরিকশা বন্ধ করে দিয়েছে সরকার। আমরা কি করব আমাদের কে কাজ দেবে। আমাদের পরিবারের সদস্যরা যে এখন না খেয়ে মরবে, এর দায় কে নেবে।

এমএসি/এসএম