ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) লাইসেন্স নবায়ন না করে টেলিযোগাযোগ আইন ভঙ্গ করায় ইন্টারনেট সেবা দেওয়ার লাইসেন্স হারিয়েছে পুরান ঢাকার একটি প্রতিষ্ঠান। বিটিআরসির পক্ষ থেকে আইএসপি প্রতিষ্ঠানটির লাইসেন্স বাতিল করা হয়েছে। সেইসঙ্গে আগামী ২৩ মের মধ্যে লাইসেন্স কমিশনের কাছে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

সম্প্রতি বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) লাইসেন্সিং শাখার পরিচালক সাজেদা পারভিন এমন আদেশ জারি করেছেন।

নোটিশ সূত্রে জানা গেছে, অভিযুক্ত প্রতিষ্ঠানটির নাম ‘ফিউচার টেক ব্রডব্যান্ড’।

এতে আরও বলা হয়েছে, ইন্টারনেট সেবা দেওয়ার জন্য আইএসপি লাইসেন্সের মেয়াদ শেষ হলেও প্রতিষ্ঠানটি সেটি নবায়ন করেনি। ফলে লাইসেন্সিং গাইডলাইন ও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন-২০০১ এর বিধান লঙ্ঘন হয়েছে। সেজন্য সুরিটোলা এলাকার এ প্রতিষ্ঠানটির আইএসপি লাইসেন্সটি বাতিল করা হয়।

বিষয়টি নিয়ে লাইসেন্সিং বিভাগ থেকে বলা হয়েছে, অনুমোদন বাতিল হয়ে গেলে এ লাইসেন্সের অধীনে টেলিযোগাযোগ সম্পর্কিত যেকোনও কাজ করা অবৈধ। একইসঙ্গে এটি বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন-২০০১ এর অধীন শাস্তিযোগ্য অপরাধও। তাই এ প্রতিষ্ঠানকে আইএসপি লাইসেন্স সংশ্লিষ্ট কার্যক্রম বন্ধ রাখতে হবে। গ্রাহকদেরও এ প্রতিষ্ঠানের সঙ্গে যেকোনও ধরনের টেলিযোগাযোগ চুক্তি করা, সেবা নেওয়া-দেওয়া এবং টেলিযোগাযোগ সেবার বিপরীতে আর্থিক লেনদেন থেকে বিরত থাকার জন্যও অনুরোধ করা হয়েছে।

প্রসঙ্গত, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) হচ্ছে বাংলাদেশের একটি স্বাধীন কমিশন, যা বাংলাদেশে টেলিযোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ও নিয়ন্ত্রণ এবং টেলিযোগাযোগ সেবা নিয়ন্ত্রণের জন্য কাজ করে থাকে। দেশের টেলিযোগাযোগ সংক্রান্ত যাবতীয় বিষয় যেমন- সেলুলার নেটওয়ার্ক, পিএসটিএন, কৃত্রিম উপগ্রহ এবং ক্যাবল ইত্যাদির রক্ষণাবেক্ষণ, উন্নয়ন ও নিয়ন্ত্রণও একমাত্র এ প্রতিষ্ঠানের মাধ্যমেই সম্পন্ন হয়।

আরএইচটি/পিএইচ