ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ আগামী ২১ মে অনুষ্ঠিত হবে। এই ধাপে সারাদের ১৫৭টি উপজেলায় ভোটগ্রহণ করা হবে। দ্বিতীয় ধাপে ২৩ উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। ইভিএমের মাধ্যমে ভোট করতে প্রার্থী ও ভোটারদের মধ্যে ব্যাপক প্রচারের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সম্প্রতি নির্বাচন কমিশনের উপসচিব মো. আতিয়ার রহমান ইভিএম সম্পর্কিত পরিপত্র জারি করেন। পরিপত্রেই এ নির্দেশনা দেওয়া হয়।

ইসি জানায়, আগামী ২১ মে দ্বিতীয় ধাপে সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া, তাড়াশ, পাবনা জেলার চাটমোহর, ভাংগুড়া, ফরিদপুর, যশোর জেলার চৌগাছা, ঝিকরগাছা, শার্শা, পিরোজপুর জেলার কাউখালী, নেছারাবাদ, মানিকগঞ্জ জেলার শিবালয়, ঘিওর, দৌলতপুর, শরীয়তপুর জেলার শরীয়তপুর সদর, জাজিরা, জামালপুর জেলার বকশীগঞ্জ, দেওয়ানগঞ্জ, ইসলামপুর, চাঁদপুর জেলার চাঁদপুর সদর, শাহরাস্তি, হাজীগঞ্জ, কক্সবাজার জেলার ঈদগাঁও, চকরিয়া, পেকুয়া উপজেলা পরিষদের সাধারণ নির্বাচন ইভিএম মাধ্যমে ভোটগ্রহণের জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত গ্রহণ করেছেন। কেন্দ্রগুলোর ভোটগ্রহণ ও প্রশিক্ষণের জন্য প্রয়োজনীয় সংখ্যক ইভিএম কাস্টমাইজেশনসহ নির্বাচন উপযোগী করে যথাসময়ে রিটার্নিং অফিসারের কাছে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

ইসি জানায়, ইভিএম ব্যবহার পদ্ধতি সম্পর্কে প্রার্থী এবং ভোটারদের মধ্যে ব্যাপক প্রচার করতে হবে। ইভিএম ব্যবহার যেহেতু একটি কারিগরি বিষয়, তাই এর ব্যবহার, কার্যকারিতা এবং সফলতা সম্পর্কে সব প্রতিদ্বন্দ্বী প্রার্থী তাদের নির্বাচনী এজেন্ট, পোলিং এজেন্ট এবং ভোটারদের মধ্যে প্রচারের ব্যবস্থা করতে হবে। ভোটগ্রহণ কর্মকর্তা অর্থাৎ প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের সুবিধার্থে ইভিএম ব্যবহার পদ্ধতি বিষয়ক একটি নির্দেশিকার প্রয়োজনীয় সংখ্যক কপিও সংশ্লিষ্টদের কাছে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

ইসি আরও জানায়, ইভিএমের মাধ্যমে উপজেলা পরিষদ নির্বাচনে ১ দিনব্যাপী ভোটারদের জন্য ভোটার শিক্ষণ কার্যক্রম আয়োজন করতে হবে। আগামী ২১ মে উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণের দিন ভোটকেন্দ্রভিত্তিক ভোটার শিক্ষণ কার্যক্রম পরিচালনা করতে হবে। নির্বাচনী এলাকার সব ভোটাররা যাতে ভোটার শিক্ষণ কার্যক্রমে সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে ভোটদান পদ্ধতি সম্পর্কে স্বচ্ছ ধারণা পেতে পারে এ বিষয়ে পর্যাপ্ত উদ্যোগ গ্রহণ করতে হবে। ভোটগ্রহণের দিন ভোটারদের ভোটপ্রদানের জন্য দাঁড়ানো লাইনে অথবা ভোটকেন্দ্রের চৌহদ্দির ভেতরে ব্যালট ইউনিটের রেপ্লিকার সাহায্যে ভোটার শিক্ষণ কার্যক্রম পরিচালনা করতে হবে।

এসআর/এসএম