সিলিং ফ্যানের গতি কমালেই বিদ্যুতের বিল কমে বলে ধারণা করেন অনেকেই। এক্ষেত্রে ফ্যানের রেগুলেটরের নম্বরগুলোর কম-বেশিতেও বিদ্যুতের বিল কমানো যেতে পারে। ফ্যানের স্পিড সর্বোচ্চ নম্বর থেকে কমিয়ে ৪ কিংবা ৩ নম্বরে আনলে ইলেকট্রিকের বিল কমতে পারে এমন একটা ধারণা রয়েছে। সেই ধারণার বাস্তবতা নিয়েই রইল এই বিশেষ প্রতিবেদন।

গরমের হাত থেকে রেহাই পেতে সিলিং ফ্যানের বিকল্প নেই। শীতের কয়েক মাস বাদ দিলে বছরজুড়ে প্রায় সব বাড়িতে ফ্যান চলে। ফ্যানের স্পিড কম-বেশি করা যায়। রেগুলেটরের মাধ্যমে এটির গতি নিয়ন্ত্রণ করতে হয়। ফ্যানের রেগুলেটরের মাধ্যমে স্পিড কমালেই কি ইলেকট্রিক কম পোড়ে?

এই প্রশ্নের সোজাসাপ্টা উত্তর হল ‘না’। ফ্যানের স্পিড কমানোর সঙ্গে বিদ্যুতের বিল কম হওয়ার কোনও সম্পর্ক নেই। ফ্যানের রেগুলেটর ভোল্টেজ কমানোর মধ্য দিয়ে ফ্যানের স্পিড নিয়ন্ত্রণ করে মাত্র। তবে, ফ্যানের স্পিড কমানোর মধ্য দিয়ে কোনোভাবেই বিদ্যুতের খরচ বাঁচানো যাবে না। সুতরাং, আপনার ফ্যান ৭-এ চললেও যে পরিমাণ বিদ্যুৎ খরচ হবে, আবার ২-৩ নম্বরে চালালেও ওই একই পরিমাণ বিদ্যুৎ খরচ হবে।

তবে, ফ্যানের ক্ষেত্রে ইলেকট্রনিক রেগুলেটর ব্যবহার করতে পারেন। এই ধরনের রেগুলেটরগুলো বিদ্যুতের খরচ বাঁচায়। অবশ্য সাধারণ অন্য রেগুলেটরের চেয়ে এর দাম একটু বেশি। খোলা বাজারে প্রায় অধিকাংশ ইলেকট্রনিক্সের দোকানেই ইলেকট্রনিক রেগুলেটর পেয়ে যাবেন। তাই নিতান্তই বাড়ির বিদ্যুতের বিল কমাতে হলে সিলিং ফ্যানগুলিতে ইলেকট্রনিক রেগুলেটর লাগাতে পারেন।

কেএ