ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের রোগীদের চিকিৎসা সেবার মানোন্নয়ন, পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় ও দালালদের দৌরাত্ম্য বন্ধে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন ঢাকা-৮ আসনের এমপি ও হাসপাতালের ব্যবস্থাপনা কমিটির সভাপতি আ ফ ম বাহাউদ্দিন নাসিম।

বৃহস্পতিবার (১৬ মে) দুপুরে ঢামেক  হাসপাতালের ব্যবস্থাপনা কমিটির সভা শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

বাহাউদ্দিন নাসিম বলেন, আপনারা জানেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল বাংলাদেশের মধ্যে একটি অন্যতম হাসপাতাল। আজকে আমাদের অনেক গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে, অনেকগুলো এজেন্ডা ছিল। সেগুলো বাস্তবায়নে পদক্ষেপ নেওয়া হবে। চিকিৎসা সেবার মান উন্নয়ন এবং সাধারণ মানুষের চিকিৎসা সেবা পেতে যেন কোনো অসুবিধা না হয়। আইসিইউ সেবা যাতে বেশি করে রোগীরা পেতে পারে এবং আইসিইউ শয্যা কীভাবে আরও বাড়ানো যেতে পারে সে বিষয়ে আমরা আলোচনা করেছি। হাসপাতালে ১৫টি আইসিইউ বাড়ানো হচ্ছে। এরমধ্যে প্রথম পর্যায়ে ১০টি চালু হবে। পর্যায়ক্রমে আরও আইসিইউ চালু হবে। যারা মুমূর্ষু রোগী যাদের আইসিইউ প্রয়োজন সেই ব্যবস্থা করা হবে। ঢাকা মেডিকেলে দূরদূরান্ত থেকে রোগীরা চিকিৎসা সেবা নিতে আসে সে ক্ষেত্রে নানা ধরনের প্রতিবন্ধকতা থাকে সেগুলো ধাপে ধাপে দূর করতে হবে। মেডিকেলকে সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।

তিনি আরও বলেন, একশ্রেণির দালাল চক্র রয়েছে যারা সাধারণ মানুষের চিকিৎসা সেবা নিতে বাধাগ্রস্ত করেন। সেই সব দালাল চক্রের দৌরাত্ম্য কমাতে ব্যবস্থা গ্রহণের জন্য সিদ্ধান্ত হয়েছে। অতি দ্রুত সম্ভব হাসপাতালের আশপাশে সব অবৈধ স্থাপনা আছে যেগুলো রোগীকে হাসপাতালে প্রবেশ করতে বাধা সৃষ্টি করে সেগুলো সরিয়ে দিতে হবে এবং পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে।

হাসপাতালে এখনও অনেক শূন্য পদ রয়েছে সেগুলো নিয়োগের ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়েছে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আপনারা একটা বিষয় জানেন যে, ঢাকা মেডিকেলে কোনো রোগী এলে চিকিৎসা সেবা না নিয়ে এখান থেকে ফেরত যায় না। জনবলের যে বিষয়টি বললেন সে বিষয়ে ও আলোচনা হয়েছে এই শূন্য পদ কীভাবে পূরণ করা যায় সে বিষয়েও ব্যবস্থা নেওয়া হবে।

এ সময় ঢামেক হাসপাতালে পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. আসাদুজ্জামান, চিকিৎসক নার্স ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

এসএএ/এমএ