ক্যান্সার ও কিডনিসহ বেশ কয়েকটি দুরারোগ্য রোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য আর্থিক সহায়তা কার্যক্রম আরও সুষ্ঠু এবং দ্রুততার সঙ্গে সম্পন্ন করার সুপারিশ করেছে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্হায়ী কমিটি। 

বুধবার (১৫ মে) জাতীয় সংসদ ভবনের সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্হায়ী কমিটির দ্বিতীয় বৈঠকে এই সুপারিশ করা হয়েছে।

জাতীয় সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, আ. ফ. ম. রুহুল হকের সভাপতিত্বে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্হায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে কমিটির সদস্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী ডা. দীপু মনি, মো. আবুল কালাম আজাদ, মো. শামীম শাহনেওয়াজ, সাহাদারা মান্নান, এ. ডি. এম. শহিদুল ইসলাম, এনামুল হক বাবুল, মোহাম্মদ আব্দুল ওয়াহেদ ও শবনম জাহান অংশ নেন।

এ সময় কমিটির সদস্যরা সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে ক্যান্সার, কিডনি, লিভার সিরোসিস, স্ট্রোকে প্যারালাইজড, জন্মগত হৃদরোগ এবং থ্যালাসেমিয়ায় আক্রান্ত অসহায় ও গরীব রোগীদের আর্থিক সহায়তা কার্যক্রম আরও সুষ্ঠু ও দ্রুত সময়ে সম্পন্ন করার সুপারিশ করেন।

একই সঙ্গে কমিটির সদস্যরা সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে ভবিষ্যতে যেসব প্রকল্প নেওয়া হবে, সেসব প্রকল্পের জন্য প্রয়োজনীয় জনবল অন্তর্ভুক্ত করে প্রকল্প তৈরি, শূন্য পদে এতিম ও প্রতিবন্ধীদের কোটা যথাযথভাবে পূরণের জন্যও সুপারিশ করেন।

এছাড়া, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে স্বাস্থ্য খাতে পরিচালিত সেবা কার্যক্রম এবং স্বাস্থ্য খাতের উন্নয়নের জন্য আরও বিভিন্ন পরিকল্পনার বিষয়ে আলোচনা করা হয়।

বৈঠকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

আরএইচটি/কেএ