রাজধানী কদমতলী ও কেরানীগঞ্জে নকল বৈদ্যুতিক সরঞ্জামাদি এবং নকল রং উৎপাদন, মজুত ও বিক্রি করায় বিভিন্ন প্রতিষ্ঠানকে ৪৮ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া জরিমানা দিতে ব্যর্থ হওয়ায় একটি প্রতিষ্ঠানের ১০ জনকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেছেন ভ্রাম্যমাণ আদালতে।

বুধবার (১৫ মে) র‍্যাব-১০ এর সহকারী পরিচালক (মিডিয়া) ও সহকারী পুলিশ সুপার এম. জে. সোহেল এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, মঙ্গলবার সকাল থেকে মধ্য রাত পর্যন্ত র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাজহারুল ইসলাম ও র‌্যাব-১০ এর সমন্বয়ে একটি আভিযানিক দল রাজধানী ঢাকার কদমতলী ও  কেরানীগঞ্জ এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় বিএসটিআইয়ের প্রতিনিধির উপস্থিতিতে ভ্রাম্যমাণ আদালত অনুমোদনহীন নকল বৈদ্যুতিক সরঞ্জামাদি এবং নকল রং উৎপাদন, মজুত ও বিক্রি করার অপরাধে ১১টি প্রতিষ্ঠানকে সর্বমোট ৪৮ লাখ জরিমানা করা হয়।

এর মধ্যে প্যাটেলকো কোম্পানি লিমিটেডকে ১০ লাখ,  সিরাজ ট্রেডিংকে ৩ লাখ, ইউনিলাইক প্রডাক্টস লিমিটেডকে ৫ লাখ,  কিনবো ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রিজ  লিমিটেডকে ৪ লাখ, ইউনাইটেড ইলেকট্রিকাল এক্সেসরিজকে ৫ লাখ, আলিফ পেইন্টস্ ইন্ডাস্ট্রিজ  লিমিটেডকে ২ লাখ,  বিআইডব্লউি অ্যান্ড মায়ের দোয়া সোলার পাওয়ারকে ৩ লাখ, গৌরনদী পেইন্টসকে ২ লাখ,  ম্যাক্স এনার্জি ইন্টারন্যাশনালকে ৪ লাখ, ইভানা ক্যাবলস্ ইন্ডাস্ট্রিজকে ৫ লাখ ও কোয়ালিটি ক্যাবলস ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে ৫ লাখ টাকা করে জরিমানা করা হয়।

এছাড়া প্যাটেলকো কোম্পানি লিমিটেডের ১০ জনকে ১০ লাখ টাকা জরিমানা প্রদান করেন আদালত। জরিমানা প্রদানে ব্যর্থ হওয়ায় তাদেরকে ১ মাসের করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

তিনি আরও জানান, প্রাথমিক অনুসন্ধানে জানা যায়, বেশ কিছুদিন ধরে এ অসাধু ব্যবসায়ীরা ভেজাল পণ্য-সামগ্রী এবং অনুমোদনহীন নকল বৈদ্যুতিক সরঞ্জামাদি এবং নকল রং উৎপাদন, মজুত ও বাজারজাত করে আসছিল।

এমএসি/এসকেডি