অ-অনুমোদিত বেসরকারি আবাসিক প্রকল্পে পরিকল্পনা অনুমোদনপত্র প্রদান এবং নকশা অনুমোদন বিষয়ক জটিলতা নিরসনের পথ খুঁজতে বিশেষ সভা করেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)।

মঙ্গলবার (১৪ মে) রাজউক অডিটোরিয়ামে অঞ্চল-৫ এবং অঞ্চল-৭ এর আওতাধীন এলাকার সব কর্মকর্তাদের নিয়ে এই সভা অনুষ্ঠিত হয়।

রাজউক চেয়ারম্যান মেজর জেনারেল মো. ছিদ্দিকুর রহমান সরকার বলেন, ঢাকাকে ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাসযোগ্য ও সুন্দর নগরী হিসেবে গড়ে তুলতে হবে।

রাজউক থেকে জানানো হয়, রাজউক অঞ্চল-৫ এবং অঞ্চল-৭ এর আওতাধীন এলাকায় অ-অনুমোদিত বেসরকারি আবাসিক প্রকল্প, ভূমি মালিক সমিতি কর্তৃক উন্নয়নকৃত প্লটে পরিকল্পনা অনুমোদনপত্র এবং নকশা অনুমোদন ব্যতীত বিভিন্ন স্থাপনা যত্রতত্রভাবে গড়ে উঠেছে। অঞ্চল-৫ এবং অঞ্চল-৭ এর আওতাধীন এলাকায় অ-অনুমোদিত বেসরকারি আবাসিক প্রকল্পের প্লটসমূহের (নির্মিত, নির্মাণাধীন, খালি) বিস্তারিত জরিপ প্রতিবেদনের জন্য ইতোমধ্যে ড্রোন সার্ভে করা হয়েছে।

ড্রোন সার্ভে প্রতিবেদনের প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনাপূর্বক বেসরকারি আবাসিক প্রকল্পে পরিকল্পনা অনুমোদনপত্র প্রদান এবং নকশা অনুমোদন প্রক্রিয়া বিষয়ক করণীয় নির্ধারণ প্রসঙ্গে আজকের সাভার আয়োজন করা হয়।

রাজউকের প্রধান নগর পরিকল্পনাবিদ আশরাফুল ইসলামের সঞ্চালনায় রাজউক কর্মকর্তারা ছাড়াও সভায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, পরিবেশ অধিদপ্তর, ফায়ার সার্ভিস, ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়, ডিপিডিসি, ওয়াসা প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এএসএস/এমজে