যাত্রীবাহী বাসে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রীকে যৌন হয়রানির ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ।

মঙ্গলবার (১৪ মে) বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম ও সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত এক যৌথ বিবৃতি জানানো হয়, যশোর থেকে চৌগাছাগামী যাত্রীবাহী বাসে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রীকে যৌন হয়রানির ঘটনা ঘটেছে।

ঘটনা সূত্রে জানা যায়, গত ১২ মে রোববার যশোর থেকে নির্যাতনের শিকার ওই ছাত্রী চৌগাছাগামী লোকাল বাসে ওঠে ক্যাম্পাসে যাচ্ছিলেন। চুড়ামনকাটি থেকে মাসুদ নামে এক যুবক ওই বাসটিতে ওঠে। এরপর মাসুদ ওই ছাত্রীর পাশে দাঁড়ায়। একপর্যায়ে মাসুদ ওই ছাত্রীর শরীরে হাত দিয়ে তার শ্লীলতাহানি করে। আশপাশের যাত্রীরা বিষয়টি মীমাংসার চেষ্টা করে ব্যর্থ হন। পরে ওই ছাত্রী ক্যাম্পাসে গিয়ে বিষয়টি নিয়ে প্রক্টরের কাছে লিখিত অভিযোগ দেন।

মহিলা পরিষদ এ ধরনের ঘটনা প্রতিরোধে বাস মালিক সমিতি, স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের যথাযথ দায়িত্ব পালনের দাবি জানাচ্ছে। সেই সঙ্গে বাংলাদেশ মহিলা পরিষদ উত্ত্যক্তকরণ, যৌন নিপীড়ন বন্ধে ২০০৯ সালের মহামান্য হাইকোর্ট বিভাগের রায় বাস্তবায়নের দাবি জানাচ্ছে এবং এ ধরনের ঘটনার পুনরাবৃত্তিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট প্রশাসনের নিকট অনুরোধ জানাচ্ছে।

জেইউ/এমজে