শ্রম আইনের আন্তর্জাতিক মান নিয়ে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) কিছু পরামর্শ দিয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। 

মঙ্গলবার (১৪ মে) দুপুরে সচিবালয়ে আইএলওর প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে তিনি এ তথ্য জানান। 

আইনমন্ত্রী বলেন, আইএলওর কমিটি অব এক্সপার্ট আমাদের আইনটা দেখেছেন ও পড়েছেন। সেখানে তারা আন্তর্জাতিক মান নিয়ে কিছু সুপারিশ দিয়েছেন।

তিনি বলেন, আজ আমাদের আলোচনা শেষ হয়েছে। আমরা শ্রম আইন সংশোধন করছি। আন্তর্জাতিক শ্রম সংস্থা এ বিষয়ে কিছু সাজেশন দিতে চায়। সাজেশনগুলো মূলত তারা এই কারণে দিতে চেয়েছিল... যে আইনটি হচ্ছে, সেটি যাতে আরও আন্তর্জাতিক মানসম্পন্ন, আইএলওর কমিটি অব এক্সপার্টের সাজেশনগুলো যাতে কমপ্লায়েন্ট হয়, সেই বিষয়ে তাদের বক্তব্য ছিল।

তিনি বলেন, আইএলওকে যে কো-অপারেশন সরকারের পক্ষ থেকে সেটি আমরা চালিয়ে যেতে চাচ্ছি। সেজন্যই মূলত আমরা তিন দিন ধরে সেটি (শ্রম আইনের খসড়া) এক্সারসাইজ করেছি। এখানে মূলত কিছু কিছু ইস্যু, যেগুলো অ্যামেন্ডমেন্টে থাকার কথা বলেছেন।

শ্রম আইন সংশোধনের বিষয়ে কিছু কিছু বিষয় এসেছিল, যেটি নীতিনির্ধারক পর্যায়ে সিদ্ধান্ত দিতে হবে— এমন তথ্য জানিয়ে মন্ত্রী বলেন, সেটি আমি বলেছি নীতিনির্ধারণ পর্যায়ে আলোচনার মাধ্যমে সেটির সিদ্ধান্ত হবে। আমরা গ্রহণ করব কি করব না সেটির সিদ্ধান্ত।

এসএইচআর/কেএ