ঢাকায় এসেছেন জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) নির্বাহী পরিচালক ড. নাতালিয়া কানেম। আগামী ১৫ মে ঢাকায় অনুষ্ঠেয় দুই দিনব্যাপী ‘আইসিপিডি-৩০ গ্লোবাল ডায়ালগ অন ডেমোগ্রাফিক ডাইভারসিটি অ্যান্ড সাসটেইনেবল ডেভেলপমেন্ট’ শীর্ষক বৈশ্বিক সংলাপে যোগ দেবেন তিনি।

রোববার (১২ মে) ঢাকায় আসেন ইউএনএফপিএ) নির্বাহী পরিচালক। ঢাকার হযরত শাহাজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নাতালিয়াকে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহু-পক্ষীয় অর্থনৈতিক অনুবিভাগের মহাপরিচালক ফাইয়াজ মুরশিদ কাজী।

২০২৪ সালে আইসিপিডি ৩০ বছর পূর্তি উদযাপন করছে জাতিসংঘ ও বিশ্বের বিভিন্ন দেশ। এর অংশ হিসেবে আগামী ১৫-১৬ মে ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছ ‘আইসিপিডি-৩০ গ্লোবাল ডায়ালগ অন ডেমোগ্রাফিক ডাইভারসিটি অ্যান্ড সাসটেইনেবল ডেভেলপমেন্ট’ শীর্ষক বৈশ্বিক সংলাপ। এতে যৌথ আয়োজক হিসেবে বাংলাদেশ ছাড়াও রয়েছে জাপান ও বুলগেরিয়া।

আগামী বুধবার (১৫ মে) ঢাকায় এ সংলাপের উদ্বোধন করার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ, ইউএনএফপিএর নির্বাহী পরিচালক ড. নাতালিয়া কানেম, বাংলাদেশের স্বাস্থ্য ও পরিবারকল্যাণ প্রতিমন্ত্রী ড. রোকেয়া সুলতানা, জাপানের পার্লামেন্টারি ভাইস মিনিস্টার হোসাকা ইয়াসুশি এবং বুলগেরিয়া সরকারের প্রতিনিধিদের যোগ দেওয়ার কথা রয়েছে।

প্রসঙ্গত, ১৯৯৪ সালের ৫ থেকে ১৩ সেপ্টেম্বর মিসরের কায়রোতে প্রথম জনসংখ্যা ও উন্নয়নবিষয়ক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়।

২০২৪ সালে আইসিপিডির ৩০ বছর পূর্তির উদযাপন চলছে। এ উপলক্ষ্যে জাতিসংঘ ও সদস্য রাষ্ট্রগুলোর সহযোগিতায় তিনটি বৈশ্বিক সংলাপের আয়োজন করা হয়েছে। এক্ষেত্রে গত ৪–৫ এপ্রিল প্রথমটি আয়োজন করা হয় আফ্রিকার দেশ বেনিনে, যার যৌথ আয়োজক দেশ ছিল বেনিন, ডেনমার্ক ও নেদারল্যান্ডস। যার শিরোনাম ছিল ‘আইসিপিডির জন্য নতুন প্রজন্মের দৃষ্টি’।

দ্বিতীয় সংলাপটি আগামী ১৫-১৬ মে ঢাকায় হবে। আর তৃতীয়টি হবে আগামী ২৪-২৫ জুন, যার শিরোনাম হলো-‘প্রযুক্তির পরিবর্তন ও আইসিপিডি অ্যাজেন্ডা’।

এনআই/কেএ