বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে দ্রুত নিয়োগ বিধিমালা চূড়ান্ত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছে জাতীয় সংসদের সরকারি প্রতিষ্ঠান কমিটি।

রোববার (১২ মে) জাতীয় সংসদ ভবনে দ্বাদশ জাতীয় সংসদের 'সরকারি প্রতিষ্ঠান কমিটি'র তৃতীয় বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে কমিটির সভাপতি মো. আবুল কালাম আজাদ সভাপতিত্ব করেন। কমিটির সদস্য মো. আশরাফ আলী খান খসরু, সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, মো. সিদ্দিকুর রহমান পাটোয়ারী, আনোয়ারুল আশরাফ খান, নাজমা আক্তার এবং সালমা ইসলাম বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সার্বিক কার্যক্রম; বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সর্বশেষ বার্ষিক রিপোর্ট; বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ওপর সিএজি কর্তৃক প্রণীত ও সংসদে পেশ করা অডিট রিপোর্টের অনিষ্পন্ন অডিট আপত্তির বিষয়; বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিগত পাঁচ বছরের স্থিতিপত্র, আয়-ব্যয় ও লাভ-লোকসান হিসাব এবং উক্ত হিসাবের বিষয়ে কোনো বিশেষ প্রবণতা থাকলে সে বিষয়সহ অধিকতর দক্ষ ও লাভজনকভাবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালনার বিষয়ে গৃহীত কর্মপরিকল্পনা, কর্মদক্ষতা, উন্নয়ন এবং মিতব্যয়িতা নিশ্চিত করতে করণীয় বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে ১৯৭৩ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ওপর সিএজি কর্তৃক প্রণীত ও সংসদে পেশ করা ১১২টি অডিট রিপোর্টের অনিষ্পন্ন অডিট আপত্তির বিষয়ে ফলপ্রসূ আলোচনা করে কয়েকটি অডিট আপত্তি নিষ্পত্তি করা হয় এবং বাকি অডিট আপত্তিগুলো দ্রুত সময়ের মধ্যে নিষ্পত্তি করার জন্য সংশ্লিষ্টদেরকে সুপারিশ করে কমিটি।

এছাড়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনবল নিয়োগের নিয়োগ বিধিমালা দ্রুত চূড়ান্ত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করাসহ কর্মকর্তা/কর্মচারীদের কর্মদক্ষতার জন্য প্রণোদনা দেওয়া যায় কি না সে বিষয়ে ভেবে দেখার জন্য কমিটি সুপারিশ করে।

বৈঠকে বেসামরিক বিমান, পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ বিমান এয়ারলাইন্সের চেয়ারম্যান, বিভিন্ন সংস্থার প্রধানরাসহ বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসআর/জেডএস