গত ২৪ ঘণ্টায় চলমান বিভিন্ন অভিযানে বিপুল পরিমাণে নিষিদ্ধঘোষিত অবৈধ জাল, মাছ ও মাছের পোনা উদ্ধারসহ ৫৪ জনকে আটক করেছে নৌপুলিশ।

রোববার (১২ মে) বিকেলে নৌপুলিশ সদর দপ্তর পুলিশ সুপার (মিডিয়া) কাজী নুসরাত এদীব লুনা জানান, দেশের মৎস্য সম্পদ রক্ষা ও নৌপথে নিরাপত্তা নিশ্চিত করতে নৌপুলিশ দেশব্যাপী বিভিন্ন অভিযান পরিচালনা করছে। 

গত ২৪ ঘণ্টায় নৌপুলিশের বিভিন্ন অভিযানে এবং মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে মোট ১৭ লাখ ৬৯ হাজার ৮৮০ মিটার অবৈধ জাল, ৬৩ কেজি মাছ এবং বিভিন্ন প্রজাতির ১ লাখ ৩৫ হাজার পিস বাগদা রেণু পোনা জব্দ করা হয়। এদিন নৌপুলিশ অভিযান চালিয়ে ১৮টি ঝোপ ধ্বংস করে।

নৌপুলিশের এই অভিযানে বৈধ কাগজপত্র না পাওয়ায় নয়টি বাল্কহেড আটক করা হয় এবং অবৈধ জালে মাছ ধরার জন্য তিনটি নৌকা জব্দ করা হয়। এই অভিযানে ৫৪ জন আসামি গ্রেপ্তার করা হয় এবং ১০টি মামলা দায়ের করা হয়।

এছাড়া ফরিদপুরের চর জানাজাত নৌপুলিশ ফাঁড়ি কর্তৃক বালুমহালে অভিযান পরিচালনা করে অবৈধভাবে বালু তোলার দায়ে দুটি ড্রেজার জব্দ করে এবং টাঙ্গাইল অঞ্চলের বঙ্গবন্ধু সেতু পূর্ব নৌপুলিশ ফাঁড়ি যমুনা নদী থেকে আরো দুটি ড্রেজার জব্দ করে।

এরআগে শনিবার সিরাজগঞ্জ সদর নৌ থানা কর্তৃক যমুনা নদী থেকে একটি মরদেহ উদ্ধার করা হয়। মরদেহের পরিচয় শনাক্তের পর পরিবারের কাছে হস্তান্তর করা হয় এবং থানায় একটি অপমৃত্যু মামলা দায়ের করা হয়।

উল্লেখ্য, জব্দ করা অবৈধ জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে, মাছ এতিমখানায় বিতরণ এবং মাছের রেণু পোনা পানিতে অবমুক্ত করা হয়েছে।

জেইউ/জেডএস