না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) উপদেষ্টা, বিশিষ্ট রাজনীতিবিদ ও লেখক হায়দার আকবর খান রনো। তবে মৃত্যুর আগেই তিনি সন্ধানী আন্তর্জাতিক চক্ষুব্যাংকে তার চোখ দান করে যান। ফলে রনোর দেওয়া চোখ থেকে কর্নিয়া নিয়ে দুইজন দৃষ্টিশক্তিহীনের চোখে আলো ফিরবে বলে জানিয়েছে সন্ধানী।

শনিবার (১১ মে) সন্ধানী জাতীয় চক্ষুদান সমিতির সভাপতি অধ্যাপক ডা. মনিলাল আইচ লিটু স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মৃত্যুর সংবাদ পৌঁছানোর পরই সন্ধানী আন্তর্জাতিক চক্ষুব্যাংকে কর্তব্যরত প্রতিনিধিরা সকাল ৬টায় আকবর খান রনোর মরণোত্তর চোখের কর্নিয়াদ্বয় সংগ্রহ করেন। আগামীকাল (রোববার) দেশের বিশিষ্ট কর্নিয়াল সার্জন ডা. সৈয়দ এ হাসান দু’জন অন্ধের চোখের দৃষ্টিশক্তি ফিরিয়ে দেওয়ার লক্ষ্যে সন্ধানী চক্ষু হাসপাতালে কর্নিয়া সংযোজন সম্পন্ন করবেন।

তবে সংবাদ বিজ্ঞপ্তিতে ওই দুই ব্যক্তির পরিচয় প্রকাশ করা হয়নি।

জানা গেছে, দীর্ঘদিন ধরে শ্বাসতন্ত্রের নানা জটিলতায় ভুগছিলেন হায়দার আকবর খান রনো। গত ৬ মে হেলথ অ্যান্ড হোপ হাসপাতালে তাকে ভর্তি করা হয়েছিল। অবস্থার অবনতি হলে তাকে হাই ডিপেন্ডেন্সি ইউনিটে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছিল। পরে শুক্রবার (১০ মে) দিবাগত রাত পৌনে দুইটায় রাজধানীর হেলথ অ্যান্ড হোপ হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন।

সিপিবির পক্ষ থেকে জানানো হয়েছে, হায়দার আকবর খান রনোকে শেষ বিদায় জানানো হবে সোমবার। সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত মরদেহ থাকবে পল্টনে সিপিবি কার্যালয়ে, সেখান থেকে শোক শোভাযাত্রা যাবে শহীদ মিনারে। সেখানে ১২টা থেকে ১টা পর্যন্ত শ্রদ্ধা নিবেদন পর্ব চলবে। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় মসজিদে হবে জানাজা।

হায়দার আকবর খান রনোর জন্ম ১৯৪২ সালের ৩১ আগস্ট কলকাতায় নানা বাড়িতে। তার পৈতৃক নিবাস নড়াইলের বরাশুলা গ্রামে। ১৯৬২ সালের সামরিক শাসনবিরোধী আন্দোলনের সময় তিনি পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের নেতৃত্বে ছিলেন।

টিআই/এসএম