দুর্নীতি ও অনিয়মের অভিযোগে কিশোরগঞ্জ পাসপোর্ট ও বান্দরবান শিক্ষা অফিসে অভিযান পরিচালনা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রোববার (৫ মে) দুদকের কিশোরগঞ্জ জেলা কার্যালয় ও কক্সবাজার অফিস থেকে অভিযান পরিচালনা করে অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়া গেছে বলে জানা গেছে। দুদকের জনসংযোগ কর্মকর্তা আকতারুল ইসলাম অভিযানের বিষয়টি নিশ্চিত করেছেন।

দুদক জানায়, কিশোরগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসের কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে পাসপোর্ট সেবা প্রদানে দালালের মাধ্যমে ঘুস দাবি এবং হয়রানির অভিযোগের পরিপ্রেক্ষিতে কিশোরগঞ্জ অফিস থেকে এনফোর্সমেন্ট অভিযান পরিচালিত হয়। অভিযানকালে টিমের সদস্যরা লাইনে দাঁড়িয়ে থাকা সেবাগ্রহীতাদের বক্তব্য গ্রহণ করে এবং অফিসের সার্বিক কার্যক্রম পর্যবেক্ষণ করে। পরে দপ্তর প্রধান এবং অফিসের অন্যান্য কর্মকর্তা-কর্মচারীদের বক্তব্য গ্রহণ ও রেকর্ডপত্র সংগ্রহ করা হয়। সেবা প্রদানে প্রত্যাশিত মান নিশ্চিত করার বিষয়ে দুদক টিম পাসপোর্ট অফিসের কর্মকর্তা-কর্মচারীদের পরামর্শ প্রদান করেছে।

অন্যদিকে একই দিন বান্দরবান আলীকদম জাতীয়করণকৃত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বকেয়া বেতন পাইয়ে দিতে ঘুষ দাবি করার অভিযোগের প্রেক্ষিতে দুদকের কক্সবাজার অফিস থেকে এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়। অভিযান পরিচালনাকালে জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের কার্যালয় থেকে রেকর্ডপত্র সংগ্রহ করা হয় ও অভিযোগের বিষয়ে তার বক্তব্য গ্রহণ করা হয়। রেকর্ডপত্র পর্যালোচনাপূর্বক উভয় টিমই কমিশনে পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবে বলে জানা গেছে।

আরএম/এমএ