ফাইল ছবি

জাতীয় সংসদে বেসরকারি পরিবহন ও পর্যটনমন্ত্রী মুহাম্মদ ফারুক খান জানিয়েছেন, সরকারের সিদ্ধান্ত ও এয়ারলাইন্সের আগ্রহ সাপেক্ষে দেশে বন্ধ থাকা ৭টি বিমানবন্দর চালুর সিদ্ধান্ত হতে পারে। বর্তমানে দেশে অভ্যন্তরীণ, আন্তর্জাতিক ও স্টল বিমানবন্দরের সংখ্যা ১৫টি। এর মধ্য ৮টি বিমানবন্দর চালু রয়েছে।

রোববার (৫ এপ্রিল) বিকেলে জাতীয় সংসদ অধিবেশনে ভোলা-২ আসনের সংসদ সদস্য আলী আজমের লিখিত প্রশ্নের উত্তরে তিনি এ তথ্য জানান। এ সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

প্রশ্নের জবাবে বেসরকারি পরিবহন ও পর্যটন মন্ত্রী মুহাম্মদ ফারুক খান জানান, বর্তমানে দেশে ৩টি আন্তর্জাতিক, ৭টি অভ্যন্তরীণ ও ৫টি স্টল বিমানবন্দর রয়েছে। এর মধ্যে আন্তর্জাতিক বিমানবন্দর ৩টি এবং ৫টি অভ্যন্তরীণ বিমানবন্দর চালু রয়েছে। এসব বিমানবন্দর দিয়ে আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালিত হচ্ছে। বাকি ৭টি বিমানবন্দর বন্ধ রয়েছে।

তিনি জানান, বন্ধ থাকা বিমানবন্দরগুলোর চালু করার পরিকল্পনা সরকার তথা বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের আপাতত নেই। তবে বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার উন্নয়ন, যাত্রী চাহিদা এবং এয়ারলাইন্সগুলোর আগ্রহের পরিপ্রেক্ষিতে সরকারের সিদ্ধান্ত সাপেক্ষে বন্ধ বিমানবন্দরগুলো চালু করার উদ্যোগ গ্রহণ করা যেতে পারে।

এসআর/জেডএস