রোববার সকালে তোলা ছবি।

তীব্র তাপপ্রবাহের মধ্যে সকাল সকাল ঢাকার আকাশে জমেছে কালো মেঘ। সকাল সাড়ে ৬টার দিকে আকাশ মেঘলা হয়ে উঠে। যদিও এটি কোনো ঘন মেঘ নয়।

আবহাওয়ার বিষয়ক ওয়েবসাইট অ্যাকুওয়েদার জানিয়েছে, আজ রোববার (২৮ এপ্রিল) বাংলাদেশের গড় তাপমাত্র ৪১ ডিগ্রি সেলসিয়াস থাকবে। তবে গরমের তীব্রতা অনুভব হবে ৪৩ ডিগ্রি সেলসিয়াসের মতো।

অ্যাকুওয়েদার আরও জানিয়েছে, আজ ঢাকায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা ২ শতাংশ। আর আজ বাতাসের গতিবেগ থাকবে ২০ কিলোমিটার প্রতি ঘণ্টা। অপরদিকে আকাশ মেঘলা থাকার সম্ভাবনা ৩ শতাংশ।

রাতে তাপমাত্রা নেমে আসবে ২৮ ডিগ্রি সেলসিয়াসে। কিন্তু তাপমাত্রা অনুভব হবে ৩১ ডিগ্রি সেলসিয়াস।  

ওয়েবসাইটটি আরও জানিয়েছে বাংলাদেশের বায়ু আজ অস্বাস্থ্যকর থাকবে।

এদিকে গত ২৭ দিন ধরে বাংলাদেশের ওপর বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। যা গত ৭৬ বছরের মধ্যে একটানা তীব্র  তাপপ্রবাহ থাকার রেকর্ড।

সকালের মেঘ সূর্যকে ঢেকে দিলেও সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সূর্যের প্রখরতা বাড়তে থাকে। সকাল ৬টা  ৬০ মিনিটের দিকে রৌদ ঝলমল হয়ে যায় আকাশ। 

তীব্র এ গরমের মধ্যে বৃষ্টির জন্য অপেক্ষা করছেন দেশের সব মানুষ। বাংলাদেশের আর কোথাও গত কয়েকদিনে বৃষ্টি না হলেও শনিবার রাত ১১টার দিকে সিলেটে আকাশ থেকে অঝোর ধারায় ঝরতে থাকে স্বস্তির বৃষ্টি। ওই সময় অনেকে বৃষ্টির পানিতে ভিজেন। কেউ কেউ আবার বৃষ্টির ভিডিও ধারণ করে সেগুলো সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করেন। 

অ্যাকুওয়েদারের তথ্য অনুযায়ী, আগামী বৃহস্পতিবার (২ মে) বাংলাদেশে বৃষ্টিপাতের সম্ভাবনা ৩৭ শতাংশ। পরের দিন শুক্রবার বৃষ্টিপাতের সম্ভাবনা ৫৫ শতাংশ। অর্থাৎ ওই দুইদিন বৃষ্টির পানিতে ভিজতে পারে দেশের শুষ্ক মাটি।

এমটিআই