নিহত তৌফিক হোসাইন ও শান্ত সাহা / ছবি: সংগৃহীত

বাসের ধাক্কায় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই শিক্ষার্থী নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরেক ছাত্র। তিন ছাত্রই মোটরসাইকেল আরোহী ছিলেন। এ ঘটনায় চট্টগ্রাম-কাপ্তাই সড়ক অবরোধ করে রেখেছেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

সোমবার (২২ এপ্রিল) বিকেল ৪টায় রাঙ্গুনিয়া উপজেলার চট্টগ্রাম কাপ্তাই সড়কের সেলিনা কাদের চৌধুরী কলেজ সংলগ্ন এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

দুর্ঘটনায় নিহতরা হলেন, চুয়েট পুরকৌশল বিভাগের ২০তম ব্যাচের ছাত্র শান্ত সাহা ও একই বিভাগের ২১তম ব্যাচের তৌফিক হোসেন। এর মধ্যে শান্ত সাহা নরসিংদী সদরের কাজল সাহার ছেলে। আর তৌফিক হোসেন নোয়াখালী জেলার সুধারাম উপজেলার মোহাম্মদ দেলোয়ার হোসেনের ছেলে।

এ ঘটনায় আহত হন জাকারিয়া হিমু। তিনি পুরকৌশল বিভাগের ২১তম ব্যাচের ছাত্র। বর্তমানে চট্টগ্রামের বেসরকারি হাসপাতাল এভারকেয়ারে চিকিৎসাধীন আছেন। তার পা ভেঙে গেছে। 

এদিকে, দুর্ঘটনায় নিহতের খবর চুয়েট ক্যাম্পাসে ছড়িয়ে পড়লে শিক্ষার্থীদের মাঝে ব্যাপক উত্তেজনা দেখা দেয়। চুয়েট গেটের মূল ফটকের সামনে চট্টগ্রাম-কাপ্তাই সড়ক ব্যারিকেড দিয়ে অবরোধ করে রেখেছেন শিক্ষার্থীরা। রিপোর্টটি লেখা পর্যন্ত তারা সড়কে অবস্থান করছেন। ফলে এ সড়কে যানচলাচল বন্ধ রয়েছে।

জানা গেছে, রাঙ্গুনিয়া থেকে মোটরসাইকেলে করে চুয়েট ক্যাম্পাসের দিকে ফিরছিলেন তিন শিক্ষার্থী। কাপ্তাই সড়কের সেলিনা কাদের চৌধুরী কলেজ সংলগ্ন এলাকায় বাসের সঙ্গে সংঘর্ষ হয়। এতে গুরুতর আহত হন তারা। পরে তাদেরকে এভারকেয়ার হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক শান্ত ও তৌফিককে মৃত ঘোষণা করেন।

চুয়েটের ২০তম ব্যাচের শিক্ষার্থী মো. শাহরিয়ার ইমন ঢাকা পোস্টকে বলেন, রাঙ্গুনিয়া থেকে মোটরসাইকেলে চড়ে ক্যাম্পাসে ফেরার পথে দুর্ঘটনা ঘটে। এতে দু’জনের মৃত্যু হয়। আহত হিমু হাসাপাতালে চিকিৎসাধীন আছেন। তার পা ভেঙে গেছে। চিকিৎসক জানিয়েছেন, তিনি আশঙ্কামুক্ত।

চুয়েটের সহকারী রেজিস্ট্রার মোহাম্মদ রাশেদুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, বিকেলে মোটরসাইকেল আরোহী চুয়েটের তিন ছাত্র বাসের সঙ্গে দুর্ঘটনার কবলে পড়েন। স্থানীয় লোকজন দুর্ঘটনায় গুরুতর আহত তিনজনকে এভারকেয়ার হাসপাতালে নিয়ে যান। সেখানে আহত শান্ত সাহা ও তৌফিক হোসেনকে চিকিৎসক মৃত ঘোষণা করেন। আহত জাকারিয়া হিমু বর্তমানে চিকিৎসাধীন আছেন।

রাঙ্গুনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) চন্দন কুমার চক্রবর্তী ঢাকা পোস্টকে বলেন, কাপ্তাই সড়কের পোমরা ইউনিয়নের কাপ্তাই সড়কের সেলিনা কাদের চৌধুরী কলেজ সংলগ্ন এলাকায় দুর্ঘটনায় চুয়েটের দুই ছাত্র নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও এক ছাত্র। তিন ছাত্র মোটরসাইকেল আরোহী ছিলেন। তারা রাঙ্গুনিয়া থেকে চুয়েট ক্যাম্পাসের দিকে যাচ্ছিলেন। 

তিনি বলেন, চট্টগ্রাম শহর থেকে যাত্রী নিয়ে একটি বাস রাঙ্গুনিয়ার চন্দ্রঘোনা যাচ্ছিল। পথিমধ্যে বাসটির ধাক্কায় মোটরসাইকেলের তিন আরোহী আহত হন। পরে দুই ছাত্র মারা যান। দুর্ঘটনাকবলিত বাস ও মোটরসাইকেল জব্দ করা হয়েছে। তবে বাস চালক ও হেলপার পালিয়েছে।

কেএ