রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় আব্দুল আওয়াল (৪৫) নামে এক রিকশাচালকের মৃত্যু হয়েছে। অতিরিক্ত গরমে রিকশা চালাতে গিয়ে ‘হিট স্ট্রোকে’ তার মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

সোমবার (২২ এপ্রিল) বিকেল সাড়ে ৪টার দিকে অচেতন অবস্থায় তাকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে আনা হয়। পরে সেখানকার জরুরি বিভাগের দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

আব্দুল আওয়াল হবিগঞ্জের লাখাই উপজেলার সিংহ গ্রামের মৃত আজম আলীর ছেলে। নারায়ণগঞ্জের ফতুল্লা এলাকায় তিনি ভাড়া বাসায় থাকতেন।

আব্দুল আওয়ালকে হাসপাতালে নিয়ে আসা পথচারী মহিবুল ইসলাম বলেন, আজ বিকেল ৪টার দিকে শহীদ মিনার এলাকা দিয়ে রিকশা চালিয়ে যাচ্ছিলেন ওই চালক। এ সময় অতিরিক্ত গরমে হঠাৎ রিকশা থেকে কাত হয়ে পড়ে গিয়ে অচেতন হয়ে যান। তাকে দ্রুত ঢাকা মেডিকেলে আনা হলে দায়িত্বরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। 

ঢামেক হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক মো. বাচ্চু মিয়া বলেন, ইদানীং অতিরিক্ত গরমের কারণে ঢাকা মেডিকেলে রোগীর সংখ্যা ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। গরমে বেশি ভোগান্তিতে পড়ছেন বয়স্ক ব্যক্তি, শিশু ও খেটে খাওয়া মানুষেরা। জরুরি বিভাগের দায়িত্বরত চিকিৎসকের কাছ থেকে জানতে পেরেছি... অতিরিক্ত গরমে ওই রিকশাচালকের হিট স্ট্রোক হয়ে থাকতে পারে। তার মরদেহ হাসপাতালের জরুরি বিভাগের মর্গে রাখা হয়েছে। আমরা বিষয়টি সংশ্লিষ্ট থানা পুলিশকে জানিয়েছি।

এসএএ/কেএ