গত ২৪ ঘণ্টায় নৌপুলিশের চলমান বিভিন্ন অভিযানে বিপুল পরিমাণে নিষিদ্ধ ঘোষিত অবৈধ জাল, মাছ ও মাছের পোনা উদ্ধারসহ ১৩৮ জনকে আটক করেছে নৌপুলিশ।

সোমবার (৮ এপ্রিল) বিকেলে নৌপুলিশ সদর দপ্তরের পুলিশ সুপার (মিডিয়া) কাজী নুসরাত এদীব লুনা জানান, দেশের মৎস্য সম্পদ রক্ষা ও নৌপথে নিরাপত্তা নিশ্চিত করতে নৌপুলিশ দেশব্যাপী বিভিন্ন অভিযান পরিচালনা করছে। গত ২৪ ঘণ্টায় নৌপুলিশের বিভিন্ন অভিযানে এবং মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে মোট ১ কোটি ২৭ লাখ ৫১ হাজার ৪০ মিটার অবৈধ জাল, ১ হাজার ৪৯৮ কেজি মাছ, বিভিন্ন প্রজাতির বাগদা রেণু পোনা ৫৬ হাজার ৫শ পিস এবং ৭টি ঝোপ ধ্বংস করা হয়।

এই অভিযানে আটক ১৩৮ জন আসামির মধ্যে ৮ জনের বিরুদ্ধে ৪টি মৎস্য মামলা দায়ের, ৭ জন আসামির বিরুদ্ধে ৪টি বেপরোয়া নৌযান গতি মামলা, ৯৮ জন আসামি ও ৫০টি বাল্কহেডের বিরুদ্ধে নৌ আদালতে ৫০টি প্রসিকিউশন দাখিল, মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে ৩ জন আসামিকে ৪০ হাজার টাকা জরিমানা, ১৩ জন আসামিকে মুচলেকায় খালাস দেওয়া এবং ৫ জন আসামিকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়।

উল্লেখ্য, জব্দ করা অবৈধ জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে, মাছ এতিমখানায় বিতরণ এবং মাছের রেণূ পোনা পানিতে অবমুক্ত করা হয়েছে।

জেইউ/জেডএস