উজবেকিস্তানের গুরুত্বপূর্ণ শহর তাসখন্দে শহীদ মিনার স্থাপন করার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ।

শুক্রবার (৫ এপ্রিল) উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ মনিরুল ইসলাম তাসখন্দের গভর্নর শাভকত উমরাজাকভের সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করে এ প্রস্তাব দেন।

দূতাবাস থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশের গৌরবময় ইতিহাস বর্ণনা করতে গিয়ে রাষ্ট্রদূত মহান ভাষা আন্দোলনের প্রেক্ষাপট ও তাৎপর্য সম্পর্কে গভর্নরকে জানান। ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে বিশ্বে স্বীকৃত উল্লেখ করে রাষ্ট্রদূত তাসখন্দের একটি যথাযথ স্থানে শহীদ মিনার স্থাপনের প্রস্তাব দেন।

বাংলাদেশ ও উজবেকিস্তানের বর্তমান অর্থনৈতিক সহযোগিতার ওপর আলোকপাত করে বাংলাদেশ থেকে তৈরি পোশাক, পাট ও পাটজাত পণ্য ও ওষুধ আমদানি করতে তাসখন্দের ব্যবসায়ী নেতাদের উৎসাহিত করতে রাষ্ট্রদূত গভর্নরকে অনুরোধ করেন।

দুই দেশের জনগণের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ এই সম্পর্ককে আরও মজবুত ও গভীর করতে তিনি তাসখন্দ এবং ঢাকার মধ্যে ‘সিস্টার সিটি’ বিষয়ক একটি সহযোগিতা স্মারক করার ওপর জোর দেন।

এ সময় তাসখন্দের গভর্নর শাভকত উমরাজাকভ ‘সিস্টার সিটি’ সম্পর্ক প্রতিষ্ঠার ব্যাপারে ইতিবাচক মনোভাব পোষণ করেন। শহীদ মিনার স্থাপনের বিষয়ে আলোচনা এগিয়ে নেওয়ার ব্যাপারে তিনি অভিমত দেন।

এছাড়া ব্যবসায়িক, বিনিয়োগ, সাংস্কৃতিক ও পর্যটন সহযোগিতাকে আরও গতিশীল করতে তিনি রাষ্ট্রদূতকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন। বৈঠকে দুই দেশের মধ্যে ব্যবসায়িক প্রতিনিধি দল বিনিময়ের কথা গুরুত্বসহকারে ব্যক্ত করেন তারা।

এনআই/এসএম