স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট অ্যামেচার রেডিও লাইসেন্স অপারেটর কমিউনিটি গড়ে তোলার লক্ষ্যে কাজ করতে চায় বাংলাদেশ অ্যামেচার রেডিও লাইসেন্স অপারেটর ফ্রেন্ডস গ্রুপ।

শুক্রবার (৫ এপ্রিল)  বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) লাইসেন্সপ্রাপ্ত বাংলাদেশ অ্যামেচার রেডিও অপারেটরদের সঙ্গে আয়োজিত এক মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন।

অ্যাডভোকেট খন্দকার হাসান শাহরিয়ারের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মাহফুজুর রহমান লিখন, দুর্নীতি দমন কমিশনের উপ-পরিচালক এ কে এম মাহবুবুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্টার শারমিন জাহান প্রমুখ।

বক্তারা বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট অ্যামেচার রেডিও লাইসেন্স অপারেটর কমিউনিটির কোনো বিকল্প নেই। বাংলাদেশে অ্যামেচার রেডিও লাইসেন্স অপারেটরদের কার্যক্রমের নানা দিক তুলে ধরার পাশাপাশি বিভিন্ন সমস্যা ও তা সমাধানের উপায় নিয়েও আলোচনা করা হয়।

উল্লেখ্য, প্রাকৃতিক দুর্যোগকালে ভেঙে পড়া যোগাযোগ ব্যবস্থাকে রেডিও যন্ত্রপাতি ও বেতার তরঙ্গের সাহায্যে পুনঃস্থাপনের মাধ্যমে মানুষ ও প্রকৃতিকে সাহায্য করাই অ্যামেচার রেডিও বা হ্যাম রেডিওর মূল উদ্দেশ্য। সারা বিশ্বে বর্তমানে প্রায় ৩০ লাখ শৌখিন অ্যামেচার রেডিও অপারেটর (এআরও) আছেন। তারা বেতার তরঙ্গ, রেডিও যন্ত্রপাতি, ইলেকট্রনিক্স ইত্যাদি নিয়ে নিয়মিত গবেষণা, যোগাযোগ চর্চা, নভোচারীদের সঙ্গে যোগাযোগ ও মানবতার সেবা করে থাকেন। বাংলাদেশে এমন অ্যামেচার রেডিও অপারেটরের সংখ্যা বর্তমানে প্রায় এক হাজার।

ওএফএ/এসএসএইচ