ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে (ডিএনসিসি) নিয়োজিত সকল দৈনিক মজুরি ভিত্তিক (মাস্টাররোল) শ্রমিক, কর্মীর উৎসব ভাতা (ঈদ, দুর্গাপূজা, বড়দিন, বৌদ্ধ পূর্ণিমা) ৩ হাজার টাকার পরিবর্তে ৫ হাজার টাকা করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

জানা গেছে, ডিএনসিসির দ্বিতীয় পরিষদের ২৬ তম কর্পোরেশন সভার এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় উপস্থিত থাকা একাধিক কর্মকর্তা ও কাউন্সিলরদের সঙ্গে কথা বলে জানা গেছে, সভায় আর বেশ কয়েকটি সিদ্ধান্ত হয়েছে। এর মধ্যে ডিএনসিসিতে নিয়োজিত কোনো স্কেলভুক্ত মাস্টাররোল কর্মী এবং দৈনিক মজুরি ভিত্তিক (মাস্টাররোল) শ্রমিক, কর্মী কর্মরত অবস্থায় মৃত্যুবরণ করলে তার পরিবারকে এককালীন অনুদান ৮ লাখ টাকা প্রদানের বিষয় সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহীত হয়।

এছাড়া পরিচ্ছন্নতা কাজের স্বার্থে ৫৯ বছর জনিত শূন্য পদে ওই ক্লিনারের বৈধ ওয়ারিশকে তাৎক্ষণিকভাবে সৃষ্ট শূন্য পদে দৈনিক ভিত্তিক মাস্টাররোল পরিচ্ছন্নতা কর্মী পদে চাকরিতে নিয়োগ প্রদান করবে সংস্থাটি। পাশাপাশি কর্মরত অবস্থায় অকাল মৃত্যুতে ও সড়ক দুর্ঘটনায় আহত হয়ে পঙ্গুত্ব বরণ বা শারীরিক অক্ষমতায় ওই ক্লিনারের বৈধ ওয়ারিশকে তাৎক্ষণিকভাবে সৃষ্ট শূন্য পদে দৈনিক ভিত্তিক মাস্টাররোল পরিচ্ছন্নতা কর্মী পদে চাকরিতে নিয়োগ প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়।

এএসএস/এমএসএ