আসন্ন ঈদুল ফিতর উপলক্ষ্যে বিশেষ ব্যবস্থায় ট্রেনে ঈদযাত্রা শুরু হয়েছে। এবার আন্তঃনগর ট্রেন স্টেশনগুলোতে প্রয়োজন অনুযায়ী নিরাপত্তার জন্য ২ মিনিটের বেশি সময় বিরতি দিচ্ছে বলে জানিয়েছেন ঢাকা রেলওয়ে স্টেশনের স্টেশন ম্যানেজার মোহাম্মদ মাসুদ সারওয়ার।

শুক্রবার (৫ এপ্রিল) সকালে স্টেশনের নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা জানান।

ঢাকা থেকে ট্রেন ছাড়তে ১০-১৫ মিনিট বিলম্ব হচ্ছে কেন জানতে চাইলে মাসুদ সারওয়ার বলেন, ঈদযাত্রায় এখন পর্যন্ত কোনো ট্রেনের শিডিউল বিপর্যয় হয়নি। গত বুধবার থেকে শুরু হওয়া অগ্রিম টিকিটের যাত্রায় সব ট্রেন মোটামুটি সময়মতো কমলাপুর স্টেশন ছেড়েছে। ঈদে সার্বিক বিষয় নিয়ন্ত্রণ করতে একটু সময় লাগবেই। এতে করে যাত্রীরাই সুবিধা পাবেন।

তিনি বলেন, বেশিরভাগ ট্রেন বিভিন্ন স্টেশনে দুই মিনিটের জায়গায় চার মিনিট পর্যন্ত যাত্রা বিরতি দিচ্ছে। এতে করে যাত্রীরা স্বাচ্ছন্দ্যে ও নিরাপদে নামতে পারছেন। এখন প্রতিটি ট্রেন ওভারলোড হয়ে যাচ্ছে। ওভারলোড মানে শতভাগ যাত্রী যাচ্ছে প্রতিটি ট্রেনে। এই যাত্রীদের সঙ্গে বাচ্চা, লাগেজ আবার অনেক বৃদ্ধ মানুষ যাতায়াত করছে। আগে যেখানে প্রতি স্টেশনে দুই মিনিট বিরতি দিত এখন সেটা লাগে চার মিনিট। যাতে মানুষ নিরাপদে যেতে পারে। এভাবে দুই মিনিট করে ১০ টা স্টপেজে বিরতি দিলে ২০ মিনিট হয়ে যাবে।

স্টেশন ম্যানেজার বলেন, অনেকেই বিলম্বকে শিডিউল শিডিউল বিপর্যয় বলে থাকে। তবে এটা শিডিউল বিপর্যয় না। একটি ২৪ ঘণ্টা অতিবাহিত না হলে কোনো ট্রেনকে শিডিউল বিপর্যয় বলা যায় না। সাধারণত এক থেকে দুই ঘণ্টা ছাড়তে দেরি হলে সেটাকে বিলম্ব বলা হয়। যেমন দুই ঘণ্টা বিলম্বে ট্রেনটি ছেড়ে গেল। এখন ঈদযাত্রায় আধাঘণ্টা বা এক ঘণ্টাকে মার্জিনাল ডিলে বলা হয়।

এমএইচএন/এমএ