ট্রেনে ঈদ যাত্রার দ্বিতীয় দিন আজ (৪ এপ্রিল)। যাত্রীরা দলে দলে আসছেন কমলাপুর রেলওয়ে স্টেশনে। যাত্রীদের গন্তব্যে নিয়ে যাওয়ার জন্য প্লাটফর্মেও একের পর এক ট্রেন আসছে। আর ট্রেনে উঠে নিজ গন্তব্যে স্বাচ্ছন্দ্যে গমন করছেন যাত্রীরা।

এখন পর্যন্ত কোনো ধরনের ট্রেনের শিডিউল বিপর্যয় হয়নি বলে জানিয়েছে কমলাপুর রেলওয়ে কর্তৃপক্ষ। এছাড়া, যাত্রীদের সঙ্গে কথা বলেও শিডিউল বিপর্যয়ের কোনো অভিযোগ পাওয়া যায়নি।

আরো জানা যায়, এখন পর্যন্ত মোট ২২টি ট্রেন ঈদযাত্রার যাত্রীদের নিয়ে গন্তব্যের উদ্দেশে কমলাপুর স্টেশন ছেড়ে চলে গেছে। আরও বেশকিছু ট্রেন প্লাটফর্মে অপেক্ষা করছে ছেড়ে যাওয়ার জন্য।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) কমলাপুর রেলওয়ে স্টেশনে এ চিত্র দেখা গেছে।

সরজমিনে দেখা যায়, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে স্টেশনে ঈদ যাত্রীদের সংখ্যা বাড়ছে। পরিবারের সদস্যদের নিয়ে বাড়ি ফিরতে কমলাপুর স্টেশনের বিভিন্ন প্ল্যাটফর্মে অবস্থান করছেন অনেকে। প্ল্যাটফর্মে দুপুরের দিকে কয়েক জোড়া ট্রেন অপেক্ষা করছে নির্দিষ্ট সময়ে গন্তব্যের উদ্দেশে ছেড়ে যাওয়ার জন্য।

চাঁপাইনবাবগঞ্জগামী বনলতা এক্সপ্রেসের যাত্রী সাইদুর রহমান বলেন, ভোগান্তিহীনভাবে অনলাইনে টিকিট সংগ্রহ করতে পেরেছি। এখন প্লাটফর্মে এসে দেখি নির্দিষ্ট সময়ের আগেই ট্রেন অপেক্ষা করছে। আশা করি নির্দিষ্ট সময়ে ট্রেনটি ছেড়ে চলে যাবে।

চট্টগ্রামগামী চট্টলা এক্সপ্রেসের যাত্রী মো রাকিব হোসেন বলেন, আমি চট্টগ্রামে যাব আজ। অনলাইনে টিকিট কেটে এসেছি। কমলাপুরের রেলওয়ে স্টেশনের ব্যবস্থা এবার অনেক সুন্দর। চট্টলা এক্সপ্রেস ৫ নম্বর প্লাটফর্মে দাঁড়িয়ে আছে। আর কিছুক্ষণের মধ্যেই ট্রেন ছেড়ে যাবে। অন্য যেকোনোবারের তুলনায় এবার কমলাপুর রেলওয়ে স্টেশনের শৃঙ্খলা অনেক ভালো।

এদিকে, কমলাপুর রেলস্টেশন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে জানা যায়, যাত্রীরা যেন স্বস্তিতে তাদের গন্তব্যে যেতে পারেন, সেই লক্ষ্যে সব ব্যবস্থা করে রেখেছে স্টেশন কর্তৃপক্ষ। কোনো ধরনের ভোগান্তি বা হয়রানি যেন যাত্রীদের না পোহাতে হয়, সেজন্য কয়েক স্তরে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এছাড়া, শিডিউল বিপর্যয় যাতে না হয়, সেজন্য সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কমিউটার ও আন্তঃনগর ট্রেনসহ প্রতিদিন কমলাপুর রেলওয়ে স্টেশন ৬৭ জোড়া ট্রেন আসা-যাওয়া করছে।

জানতে চাইলে ঢাকা রেলওয়ে স্টেশনের ম্যানেজার মোহাম্মদ মাসুদ সারওয়ার ঢাকা পোস্টকে বলেন, এখন পর্যন্ত কোনো ধরনের শিডিউল বিপর্যয় নেই। সকাল থেকে এখন পর্যন্ত ২২টি ট্রেন যাত্রীদের নিয়ে কমলাপুর স্টেশন ছেড়েছে। আরও কয়েক জোড়া ট্রেন অপেক্ষায় আছে নির্দিষ্ট গন্তব্যে নির্দিষ্ট সময়ে ছেড়ে যাওয়ার জন্য। আমরা আশা করছি যাত্রীরা এবার ট্রেনে স্বস্তিতে ঈদযাত্রা করতে পারবেন।

এমএসি/কেএ