মার্কিন যুক্তরাষ্ট্রের সহায়তায় জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা উপকূলীয় অঞ্চলে পিছিয়ে পড়া ও সুবিধাবঞ্চিত ১ হাজার ২০০ তরুণীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করেছে ব্র্যাকের দক্ষতা উন্নয়ন কর্মসূচি (এসডিপি)।

সোমবার (১ এপ্রিল) মহাখালীতে ব্র্যাক সেন্টারে ‘ব্রিজ টু সাকসেস : অল্টারনেটিভ লার্নিং পাথওয়েজ প্রজেক্ট লার্নিং অ্যান্ড নলেজ ডিসেমিনেশন’ শীর্ষক এক অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে জানানো হয়, বিদ্যালয় থেকে ঝরে পড়া তরুণ ও তরুণীদের স্থানীয় ব্যবসায়ীদের অধীনে শিক্ষানবিশ হিসেবে ‘ওস্তাদ–শাগরেদ’ পদ্ধতিতে ব্র্যাকের স্কিলস ট্রেইনিং ফর অ্যাডভান্সিং রিসোর্স (স্টার) মডেলের আওতায় হাতে–কলমে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়; যা কর্মস্থলে প্রচলিত প্রশিক্ষণ থেকে এটি অনেক বেশি কার্যকর বলে ধারণা করা হয়।

স্টার মডেলের আওতায় ‘অল্টারনেটিভ লার্নিং পাথওয়ে ফর স্কুল ড্রপআউট গার্লস ইন ক্লাইমেট ভালনারেবল রিজিওন অব বাংলাদেশ’ প্রকল্পের অধীনে ২০২৩ সালের জানুয়ারি থেকে চলতি বছর মার্চ মাস পর্যন্ত উপকূলীয় এলাকার তরুণীদের এই প্রশিক্ষণ দেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্র দূতাবাসের সহযোগিতায় এই প্রকল্পটি বাস্তবায়িত হয়েছে।

অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র দূতাবাসের পাবলিক অ্যাফেয়ার্স অ্যাফেয়ার্স কাউন্সেলর স্টিফেন ইবেলি, ইয়ুথ এনগেজমেন্ট স্পেশালিস্ট জনাথ্যান গমেজ এবং ডিরেক্টর অব পাবলিক এনগেজমেন্ট শার্লিনা হুসাইন-মর্গান উপস্থিত ছিলেন। এ ছাড়া ব্র্যাক এসডিপির সহযোগী পরিচালক তাসমিয়া তাবাসসুম রহমানসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে আগত অতিথিরা এ সময় দিনব্যাপী ঈদ মেলার উদ্বোধন করেন। ব্র্যাক সেন্টারের প্লাজায় অনুষ্ঠিত এই মেলায় ব্র্যাক থেকে প্রশিক্ষণপ্রাপ্ত তরুণ-তরুণীদের তৈরি করা নানা পণ্য প্রদর্শন করা হয়। এখানে হাতের কাজ করা তৈরি পোশাক, পাটের তৈরি পণ্য, বাঁশ ও বেতের তৈরি পণ্য ও আসবাবপত্র, মৃৎশিল্প, বিউটি সেলুন, মোবাইল ফোন সার্ভিসিংসহ ছিল নানা আয়োজন। এছাড়াও ছিল বায়োস্কোপ এবং আকর্ষণীয় ম্যাজিক শো।

উল্লেখ্য, ২০১২ সাল থেকে চালু হওয়া স্টার কর্মসূচির আওতায় এ পর্যন্ত ১ লাখ ২০ হাজারেরও বেশি তরুণ-তরুণীকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এদের মধ্যে প্রায় ৬৪ শতাংশ নারী ও ১০ শতাংশ প্রতিবন্ধী ব্যক্তি রয়েছেন। ব্র্যাকের এই কর্মসূচির সঙ্গে রয়েছে সরকারের উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো, জাতিসংঘের শিশুবিষয়ক তহবিল ইউনিসেফ এবং আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)।

এনআই/এমএ