নিষিদ্ধ ঘোষিত সংগঠন আনসার আল ইসলামের পলাতক এক সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশের অ্যান্টি টেরোরিজম ইউনিট (এটিইউ)। গ্রেপ্তার ওই সদস্যের নাম মো. বেন ইয়ামিন (২২)। 

এটিইউ’র একটি দল গোপন সংবাদের ভিত্তিতে বুধবার (২০ মার্চ) রাতে অভিযান পরিচালনা করে জামালপুর জেলার মেলান্দহ থানাধীন ভাবকী শেখ হাসিনা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ গেট সংলগ্ন এলাকা হতে তাকে গ্রেপ্তার করে।

বেন ইয়ামিন বগুড়া জেলার শিবগঞ্জের নান্দুড়া (পশ্চিমপাড়া) মো. শামছুল আলমের ছেলে।

অ্যান্টি টেরোরিজম ইউনিটের মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইংয়ের পুলিশ সুপার ব্যারিস্টার মাহফুজুল আলম রাসেল জানান, জামালপুর জেলার মেলান্দহ থানাধীন শেখ হাসিনা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের একজন ছাত্র বেন ইয়ামিন। গ্রেপ্তারের সময় তার কাছ থেকে একটি অ্যান্ড্রয়েড মোবাইল সেট ও একটি সিমকার্ড জব্দ করা হয়েছে।

গ্রেপ্তার বেন ইয়ামিন ও তার অন্যান্য সহযোগীরা অনলাইনে জঙ্গিবাদ প্রচারণাসহ রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের মাধ্যমে বাংলাদেশে তথাকথিত খিলাফত রাষ্ট্র প্রতিষ্ঠার উদ্দেশ্যে দীর্ঘদিন ধরে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছিলেন। বেন ইয়ামিন সামাজিক যোগাযোগ মাধ্যমে রাষ্ট্র ও সরকার বিরোধী এবং ধর্মীয় উসকানিমূলক বিভিন্ন উগ্রবাদী পোস্ট দিয়ে আসছিলেন। এছাড়াও তিনি নিষিদ্ধ ঘোষিত ‘আনসার আল ইসলাম’ এর মতবাদ প্রচারণাসহ অনলাইনে ‘আনসার আল ইসলাম’ এর পক্ষে সদস্য সংগ্রহসহ বিভিন্ন উগ্রবাদী বই ও কন্টেন্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দিয়ে আগ্রহীদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষার মাধ্যমে তাদের উগ্রবাদের দিকে আহ্বান করে আসছিলেন।

কুষ্টিয়া জেলার কুষ্টিয়া সদর থানার মামলা ২০২২ সালের ১৬ অক্টোবর সন্ত্রাস বিরোধী আইনে দায়ের করা মামলার পলাতক আসামি তিনি। তার বিরুদ্ধে পরবর্তী আইনানুগ কার্যক্রম প্রক্রিয়াধীন।

জেইউ/জেডএস