যারা বাংলাদেশের স্বাধীনতা মেনে নিতে পারেনি তারা ষড়যন্ত্রে লিপ্ত বলে অভিযোগ করেছেন আওয়ামী লীগের সিনিয়র সংসদ সদস্য আমির হোসেন আমু।

সোমবার (৪ মার্চ) জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন। এ সময় ডেপুটি স্পিকার শামসুল হক টুকু সভাপতিত্ব করেন।

বিএনপির প্রতি ইঙ্গিত করে আমির হোসেন আমু বলেন, আজকে যারা গণতন্ত্রের কথা বলে তাদের জন্ম কিন্তু গণতান্ত্রিক পন্থায় নয়। তাদের সংবিধানে (গঠনতন্ত্র) গণতান্ত্রিক ধারা নেই। তাদের দল পরিচালিত হয় এক আঙ্গুলের ইশারায়। তারা গণতন্ত্র হত্যাকারী। তারা এ দেশে হোন্ডা, গুন্ডা দিয়ে ভোট ঠান্ডার রাজনীতি করেছিল।

তিনি বলেন, যারা এ দেশের স্বাধীনতা মেনে নিতে পারেনি তারা ষড়যন্ত্রে লিপ্ত। পাকিস্তানের হানাদার বাহিনীর দোসর হিসেবে রাজাকার, আল বদর সৃষ্টি করেছে। তারাই বারবার অগ্রযাত্রাকে ব্যাহত করার জন্য ষড়যন্ত্রে লিপ্ত। তার সঙ্গে সেই আন্তর্জাতিক শক্তি জড়িত, যারা এ দেশের স্বাধীনতাকে সমর্থন করেনি।

তিনি আরো বলেন, আজকে এই ষড়যন্ত্র মোকাবিলা করার জন্য সমস্ত জাতি যেমন ঐকবদ্ধভাবে শেখ হাসিনার নেতৃত্বকে সমর্থন দিয়েছে। আগামী দিনেও এই নেতৃত্বের মাধ্যমে আমরা অভিষ্ট লক্ষ্যে পৌঁছাতে সক্ষম হব।

এসআর/এমজে