কানেক্টিভটি বাড়ানোর মাধ্যমে বিভিন্ন আ-আঞ্চলিক উদ্যোগকে এগিয়ে নিতে সার্ক, বিমসটেক, আইওরা, বিবিআইএন এর মতো আঞ্চলিক সংস্থাগুলো শক্তিশালী করার ওপর জোর দিয়েছেন পররাষ্ট্র-সচিব মাসুদ বিন মোমেন।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) ভারতের পুনেতে এশিয়া ইকোনোমিক ডায়ালগ অনুষ্ঠানে অংশ নিয়ে আঞ্চলিক সংস্থাগুলো শক্তিশালীতে করাতে জোর দেন পররাষ্ট্র-সচিব। পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফেসবুক পোস্টে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, এশিয়া ইকোনোমিক ডায়ালগ অনুষ্ঠানে বাংলাদেশের পররাষ্ট্র-সচিব ছাড়াও ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোতরা এবং নেপালের পররাষ্ট্র সচিব সলওয়া লা-মসালও অংশ নেন। অ্যাম্বাসেডর গৌতম বামবাওয়ালা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

উদ্বোধনী সেশনে ভূ-অর্থনৈতিক চ্যালেঞ্জ ও এর প্রভাব, আন্তঃআঞ্চলিক কানেক্টিভটি, বিমসটেকের ভূমিকা, জ্বালানি এবং ডিজিটাল কানেক্টিভিটিসহ অন্যান্য বিষয় নিয়ে আলোচনা হয়।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন আ-আঞ্চলিক উদ্যোগকে এগিয়ে নেওয়ার জন্য কানেক্টিভটি ও অজানা বিষয় সম্পর্কে যে ভীতি রয়েছে সেটি দূরীকরণে সার্ক, বিমসটেক, আইওরা, বিবিআইএন এর মতো আঞ্চলিক সংস্থাগুলো শক্তিশালী করার ওপর জোর দেন।

পররাষ্ট্র-সচিব বলেন, এ অঞ্চলে বাংলাদেশ, নেপাল ও ভুটান স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উন্নীত হওয়ার পর একসঙ্গে চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারে।

প্রসঙ্গত, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সরকার গঠন করার এই প্রথম ভারত সফরে গেলেন পররাষ্ট্র-সচিব। এর আগে গত ৭ থেকে ৯ ফেব্রুয়ারি ভারত সফর  করেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

এনআই/এসকেডি